Friday, May 31, 2024
বাড়িরাজ্যমধ্যস্থতাকারী আসবেন রাজ্যে, জানান প্রদ্যোত

মধ্যস্থতাকারী আসবেন রাজ্যে, জানান প্রদ্যোত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ মে : শুক্রবার সকালে গৃহমন্ত্রীর সাথে কথা হয়েছে। আগামী ৮ মে জনজাতিদের সাংবিধানিক দাবি সমাধানের জন্য মধ্যস্থতাকারী রাজ্যে আসবেন। ১০ মে গৃহমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। রাজ্যে ফিরে এম বি বি বিমানবন্দরে এ কথা জানান তিপরা মথার সুপ্রিমো প্রদ্যোত কিশোর দেববর্মণ। তিনি আরো বলেন জনজাতিদের জন্য লড়াই করে যাবেন।

আজকে সমাজপতিদের সাথে বৈঠকও করবেন। এবং যারা জনজাতিদের সাংবিধানিক দাবি পূরণ করা নিয়ে রসিকতা করেছিলেন তারা এবার দেখবে কিভাবে জনজাতিদের সাংবিধানিক দাবি পূরণ হয়। এমনটাই বললেন প্রদ্যুৎ। তবে মধ্যস্থতাকারী রাজ্যে আসা মানেই নিয়োগ করা হয়েছে সেটা বলা মুশকিল। কেন্দ্র সরকারের কাছে যে চাবিকাঠি রয়েছে তার উপর নির্ভর করছে পরিস্থিতি আগামী দিনে কোন দিকে মোড় নেবে। সুতরাং জনজাতিদের উন্নয়ন মূল লক্ষ্য। কিন্তু মথাকে পাশে চাইছে বিজেপি।

২০২৩ বিধানসভা নির্বাচনের আগে থেকেই পাশে চেয়েছিল মথাকে। কিন্তু লক্ষ্য করা গেছে জল্পনা জিইয়ে রেখে নির্বাচন সম্পূর্ণ হয়েছে। তারপর পৃথক রাজ্যের দাবি থেকে সরে এসে সাংবিধানিক দাবি নিয়ে বিজেপি দিল্লির হাই কমান্ডের সাথে বৈঠকে বসেছেন প্রদ্যোত। এবং সাংবিধানিক সমাধান করতে মধ্যস্থতাকারী নিয়োগের দাবি উঠে। তবে রাজ্যে মধ্যস্থতাকারী পাঠানো হলেও নিয়োগ হবে কবে নাগাদ সেটা বলা মুশকিল বলা চলে। মণিপুরের অস্থিরতা প্রসঙ্গ টেনে বলেন, ভায়োলেন্স তৈরি করে কখনো সমস্যার সমাধান হয় না। মানুষের বাড়িঘর এবং মন্দির জ্বালিয়ে সমাজের ক্ষতি হবে। তাই শান্তি থেকে সমস্যা সমাধান করার আহ্বান করেন প্রদ্যোত কিশোর দেববর্মন। পাশাপাশি তিনি মণিপুরে পাঠরত ত্রিপুরার ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, যদি তারা আসতে চায় তাহলে তাদের পুরোপুরি বিমান ভাড়া তিনি বহন করবেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য