Thursday, April 18, 2024
বাড়িরাজ্যহোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ স্থাপনের উপর গুরুত্বারোপ করলেন মুখ্যমন্ত্রী

হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ স্থাপনের উপর গুরুত্বারোপ করলেন মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ মে : রাজ্যে একটি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ স্থাপনের চিন্তা ভাবনা রয়েছে সরকারের। বর্তমান সরকার এইসব নিয়ে রাজনীতি করতে চায় না। বৃহস্পতিবার রাজধানীর রবীন্দ্র শতবার্ষিকী ভবনে আয়ুষ সি.এইচ.ও দের নিয়ে আয়োজিত রাজ্য ভিত্তিক ওরিয়েন্টেশন প্রোগ্রামে আলোচনা করতে গিয়ে এমনটা বলেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা।

মা ও শিশুদের হোমিওপেথিক স্বাস্থ্য পরিষেবার উপর এক কর্মসূচি হয়। এইদিন প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন জল ও রক্তের কোন ধর্ম কিংবা জাত পাত নেই। রাজ্যের মানুষ এতদিন ধরে নাস্তিক পরিবেশ দেখে এসেছে। বর্তমান সরকার প্রতিষ্ঠার পর আস্তিক পরিবেশ সৃষ্টি করা হয়েছে। ধর্ম যার যার। ধর্ম ছাড়া কেউ বাচতে পারে না। রাজ্যের ঐতিহ্য কৃষ্টি সংস্কৃতিকে ভুলে গিয়েছিল রাজ্যের মানুষ। বৈদেশিক চিন্তা ভাবনাকে মানুষের মাথায় জোর করে ঢুকিয়ে দেওয়া হয়েছিল।

 সেই কারনে বর্তমানে অনেক অস্থিরতা দেখা যাচ্ছে। মুখ্যমন্ত্রী এইদিন বক্তব্য রাখতে গিয়ে জানান, পূর্বতন সরকার ডাক্তারদের নিয়েও রাজনীতি করেছিল। তার থেকে বর্তমানে চিকিৎসকদের মুক্তি দেওয়া হয়েছে। পাশাপাশি কতিপয় চিকিৎসকদের দিকে আঙ্গুল তুলে মুখ্যমন্ত্রী বলেন তিনি বিগত দিনে দেখেছেন চিকিৎসকরা আমার লোক বলে মানুষ বাছাই করত। এবং সবচেয়ে আশ্চর্য করার বিষয় হলো চিকিৎসকদের এবং স্বাস্থ্যকর্মীদের যখন পুরস্কৃত করা হতো তখন বিরোধীদলের হলে সম্মান প্রদান করা হতো না। আজকে এই ট্রেডিশনের পরিবর্তন হয়েছে। চিকিৎসক স্বাস্থ্যকর্মী এবং আশা কর্মীদের মধ্যে কে কোন দলের সেটা দেখে পুরস্কৃত করা হয় না। কিন্তু চিকিৎসকদের কাছে সকলে সমান বলে জানান মুখ্যমন্ত্রী। মানুষের স্বাস্থ্য রক্ষার দায়িত্ব হল চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। এবং স্বাস্থ্য রক্ষার জন্য মানুষ নির্ভর চিকিৎসকদের উপর। ২০১৪ সালে দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে চিকিৎসা ক্ষেত্রে গুরুত্ব বাড়ানো হয়েছে। এর মধ্যে অন্যতম হলো আয়ুষ। আগামী দিনে কেন্দ্রীয় সরকার আয়ুষ চিকিৎসা পদ্ধতি ত্বরান্বিত করতে চাইছে। রাজ্য সরকারের চিকিৎসা ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিয়ে হাসপাতালগুলির চেহারা বদলাতে চাইছে। আগের সরকারের মতো ভাঙা চেয়ারে চিকিৎসকদের বসিয়ে স্বাস্থ্য পরিষেবা দিতে চাইছে না। এইদিনের অনুষ্ঠানে চিকিৎসা পরিষেবা প্রদানের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বেশ কয়েকজন হোমিও ও আয়ুর্বেদিক চিকিৎসককে সম্মান জানানো হয়। এছাড়াও বেশকিছু প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক, হেলথ এন্ড ওয়েলনেস সেন্টারের সিএইচও সহ বেশকিছু আশা কর্মিকে ভালো কাজের জন্য সম্মান জানানো হয়। তাদের হাতে তুলে দেওয়া হয় পুরুস্কার। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা ছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্য দপ্তরের সচিব দেবাশিস বসু, স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা শুভাশিস দেববর্মা সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য