Friday, March 29, 2024
বাড়িরাজ্যঅধ্যক্ষ হতে মনোনয়নপত্র দাখিল করলেন গোপাল চন্দ্র রায় ও বিশ্ববন্ধু সেন

অধ্যক্ষ হতে মনোনয়নপত্র দাখিল করলেন গোপাল চন্দ্র রায় ও বিশ্ববন্ধু সেন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ মার্চ : সদ্য সমাপ্ত ত্রয়োদশ বিধানসভা নির্বাচনের পর ২৪ মার্চ প্রথম বিধানসভা অধিবেশন। এদিন বিধানসভা অধিবেশনের প্রথম দিন অধ্যক্ষ চয়ন হবে। বিধানসভার অধ্যক্ষের জন্য দুজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিরোধীদের হয়ে গোপাল রায় মনোনয়নপত্র জমা দিয়েছেন। অপরদিকে শাসকদলের পক্ষে বিশ্ববন্ধু সেন তিনটি মনোনয়নপত্র জমা দেন। মোট দুজন প্রার্থী অধ্যক্ষ পদে প্রতিদ্বন্দিতা করছেন বলে জানান ত্রিপুরা বিধানসভার সচিব বিপি কর্মকার। তিনি জানান এদিন দুপুর একটা পর্যন্ত মনোনয়ন জমা নেওয়া হবে।

শনিবার বিধানসভায় ১১ টায় হবে অধ্যক্ষ পদের নির্বাচন। বিধায়কেরা গোপন ভোটে অধ্যক্ষ চয়ন করবেন। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে বিরোধী দলের পক্ষ থেকে অধ্যক্ষের জন্য নাম ঘোষণা করা হয়। দাবী করা হয় প্রস্তাবিত নামে সমর্থন জানিয়েছে সিপিএম, কংগ্রেস এবং তিপ্রা মথা দলের বিধায়করা। এই তিন দলের মোট বিধায়ক ২৭ জন। বৃহস্পতিবার অধ্যক্ষ পদে মনোনয়ন জমা দেন বিরোধীদের পক্ষে বিধায়ক গোপাল রায়। এদিন মনোনয়ন জমা দেওয়ার পর্বে সিপিএম দলের বিধায়ক জীতেন্দ্র চৌধুরী, কংগ্রেস দলের দুই বিধায়ক বীরজিৎ সিনহা ও সুদীপ রায় বর্মণ উপস্থিত ছিলেন। কিন্তু তিপ্রা মথা দলের কোন বিধায়ককে দেখা যায় নি। এদিন আবারো বিধায়ক গোপাল রায় বর্মণ দাবি করেন সিপিএম, কংগ্রেস এবং তিপ্রা মথা দলের বিধায়ক সম্মিলিত ভাবে তাঁকে সমর্থন করেছে। বিধানসভার সদস্যরা গোপন ভোটে অধ্যক্ষ নির্বাচন করবেন। তিনি আত্মবিশ্বাসী জয় সম্পর্কে। যোগ্য ব্যক্তির হাতে বিধানসভার চালানোর দায়িত্ব অর্পণ করা হবে বলে আশাবাদী তিনি। এদিন বিধাবসভার সচিন বিপি কর্মকারের হাতে মনোনয়ন তুলে দেন বিধায়ক গোপাল চন্দ্র রায়। এদিকে সিপিআইএমের রাজ্য সম্পাদক তথা বিধায়ক জিতেন্দ্র চৌধুরী জানান, বিরোধীরা ৬১ শতাংশ ভোট পেয়েছে।

 যেভাবে শাসক দলের বিরুদ্ধে লড়াই করে এসেছে আগামী দিনেও সেভাবেই লড়াই অব্যাহত থাকবে। গোপালচন্দ্র রায় দীর্ঘদিন বিধানসভার সদস্য ছিলেন। তাই দক্ষতার জন্য অধ্যক্ষের প্রার্থী করা হয়েছে গোপাল চন্দ্র রায়কে। অপরদিকে বিধানসভার অধ্যক্ষ পদে বিজেপি – আই পি এফ টি জোট সরকারের পক্ষে বৃহস্পতিবার মনোনয়ন জমা দেন বিধায়ক বিশ্ববন্ধু সেন। এদিন বিধানসভার সচিব বি পি কর্মকারের হাতে মনোনয়ন তুলে তিনি। মনোনয়ন জমা দেওয়ার সময় সঙ্গে ছিলেন মন্ত্রী রতন লাল নাথ, মন্ত্রী শান্তনা চাকমা, মন্ত্রী সুধাংশু দাস, মন্ত্রী টিঙ্কু রায়, মন্ত্রী বিকাশ দেববর্মা, মন্ত্রী শুক্লা চরণ নোয়াতিয়া, বিধায়িকা কল্যাণী রায়। বিধায়ক বিশ্ববন্ধু সেন বলেন দল তাঁকে মনোনয়ন দিয়েছে। মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা সমর্থন জানিয়েছেন। দলের অন্যান্য সদস্য- সদস্যরা তাঁকে সমর্থন জানাবেন। শুক্রবার হবে নির্বাচন। এরপর সব স্পষ্ট হয়ে যাবে বলে জানান বিধায়ক বিশ্ববন্ধু সেন। গনতান্ত্রিক ব্যবস্থায় সকলে মিলে বিধানসভা চালাবে। বিরোধী দলের পক্ষে যিনি প্রার্থী হয়েছেন তাঁকেও শুভেচ্ছা জানান তিনি। নির্বাচনে জয় সম্পর্কে আশাবাদী শাসক দলের অধ্যক্ষ প্রার্থী বিধায়ক বিশ্ব বন্ধু সেন। কিন্তু আশ্চর্যের বিষয় ছিল বিধানসভার সচিব এদিন দাঁড়িয়ে মনোনয়ন পত্র হাতে নিয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য