Saturday, April 20, 2024
বাড়িরাজ্য২০ মার্চ থেকে মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব-সুস্থ কিশোর অভিযান ৪.০

২০ মার্চ থেকে মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব-সুস্থ কিশোর অভিযান ৪.০

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ মার্চ : আগামী ২০ মার্চ থেকে ২৮ শে মার্চ পর্যন্ত রাজ্য জুড়ে পালিত হবে মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব-সুস্থ কিশোর অভিযান ৪.০। ১৮ মার্চ দক্ষিণ ত্রিপুরা জেলার দক্ষিণী টাউন হলে এর শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। শুক্রবার এন এইচ এম -এর কনফারেন্স হলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ কথা জানান জাতীয় স্বাস্থ্য মিশনের রাজ্য অধিকর্তা ডা. শুভাশিস দাস।

তিনি জানান শিশু ও কিশোর কিশোরীদের জনস্বাস্থ্য কর্মসূচির সঠিক বাস্তবায়ন করার লক্ষ্যে ত্রিপুরা সরকার ২০২১ সালের সেপ্টেম্বর মাসে এই অভিযানের বিশেষ সূচনা করেছে। অন্তে কৃমি সংক্রমণ, ভিটামিন -এ -র অভাবে, শৈশবে ডায়রিয়া এবং আয়রন ও ফলিক এসিডের অভাব মানুষ স্বাস্থ্যের জন্য একটি উদ্বেগ জনক বিষয়। এসব ঘাটতি শিশুর পুষ্টি গ্রহণের বাধা সৃষ্টি করে এবং শিশু বা কিশোর কিশোরীরা অপুষ্টি ও রক্ত স্বল্পতায় ভুগে। এর পাশাপাশি তাদের শারীরিক ও মানসিক বিকাশ ব্যাহত হয়। শিশু ও কিশোর কিশোরীদের সুস্থ রাখতে, তাদের পুষ্টির বিকাশ, শারীরিক ও জ্ঞানগত ক্ষমতার বিকাশের জন্য মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব-সুস্থ কিশোর অভিযান ৪.০।

এই অভিযানের মাধ্যমে শূন্য থেকে উন্নিশ বছর বয়সী প্রায় ১২ লক্ষ শিশু ও কিশোর-কিশোরীদের ঔষধ খাওয়ানো হবে। প্রশাসনিক নিয়ম অনুযায়ী বিদ্যালয়, অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং বাড়ি বাড়ি অভিযানের মাধ্যমে ঔষধ বিতরণ করা হবে। ২৪ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত আশা, অঙ্গনওয়াড়ি, এম পি ডব্লিউ এবং এ এন এম কর্মীরা বাড়ি ঘরে গিয়ে শিশু ও কিশোর কিশোরীদের যারা বিদ্যালয় এবং অঙ্গনারী কেন্দ্রে কৃমিনাশক ঔষধ, ভিটামিন -এ পরিপূরক, ও আর এস, জিংক ট্যাবলেট সহ অন্যান্য ঔষধ সেবন করেনি, সেসব ছেলেমেয়েদের ঔষধ খাওয়ানো হবে। এম পি ডব্লিউ, এ এন এম কর্মী এবং কমিউনিটি হেলথ অফিসারেরা বিদ্যালয় এবং নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে ছেলে মেয়েদের টিডি -১০ এবং টিডি-১৬ টিচার দেওয়া হবে। তিনি আরো জানান যাতে কৃমিনাশক দিবস কর্মসূচিতে ১ থেকে ১৯ বছরের ১১ লক্ষ ৮ হাজার ছেলেমেয়ে ও কিছু কিশোরীদের কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। ভিটামিন -এ সম্পূরক কর্মসূচিতে নয় মাস বয়স থেকে পাঁচ বছরের ২ লক্ষ ৪০ হাজার ছেলে মেয়েকে ভিটামিন এ সম্পূরক খাওয়ানো হবে।

 আয়রন ফলিক এসিড কর্মসূচি আওতায় রাজ্যের ১০ থেকে ১৯ বছরের ৪ লক্ষ ১৩ হাজার ছেলেমেয়েদের আয়রন এসিড ট্যাবলেট খাওয়ানো হবে। ডায়রিয়া প্রতিরোধে শূন্য থেকে পাঁচ বছর বয়সের ২ লক্ষ ৯২ হাজার ছেলে মেয়েকে ও আর এস এবং জিংক ট্যাবলেট বিতরণ করা হবে। পোষণ অভিযানের অন্তর্গত শূন্য থেকে ছয় বছর বয়সী ৩ লক্ষ ১ হাজার ছেলে মেয়ের ওজন ও উচ্চতা মাপার মাধ্যমে পুষ্টিমান নির্ণয় করা হবে। তাদের নিয়মিত পর্যবেক্ষণে রাখা হবে বলে জানান। আরো জানান, ১০ বছর বয়সের ১৬ হাজার ৫৯৫ জন ছেলে-মেয়ে এবং ১৬ বছর বয়সের ৪০ হাজার ২৩ জন কিশোর কিশোরীদের টিডি -১৬ দেওয়া হবে। কৈশোর কালীন বিবাহ ও কৌশর কালীন গর্ভধারণ রোধে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা রাজ্যজুড়ে ১৯ বছরের কম বয়সী গর্ভবতী মহিলাদের তালিকা তৈরি করবেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর, বিদ্যালয় শিক্ষা দপ্তর, উচ্চশিক্ষা দপ্তর এবং সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তরে যৌথ উদ্যোগে মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব সুস্থকৈশোর অভিযান ৪.০ বাস্তবায়ন করা হবে বলে জানান অধিকার। আয়োজিত সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ডাঃ মৌসুমী সরকার এবং সঞ্জয় পাল।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য