Tuesday, April 16, 2024
বাড়িরাজ্যমাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষা নিয়ে চূড়ান্ত প্রস্তুতি পর্ষদের

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষা নিয়ে চূড়ান্ত প্রস্তুতি পর্ষদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ মার্চ : আগামী ১৫ মার্চ থেকে উচ্চমাধ্যমিক এবং ১৬ মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। ইতিমধ্যে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার বিস্তারিত জানান পর্ষদের সভাপতি ড. ভবতোষ সাহা। তিনি জানান এবছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৮ হাজার ১৩০ জন।

 ১০৯২ টি স্কুলের ছাত্রছাত্রীরা মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে। তাদের জন্য ৭৭ টি কেন্দ্রে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ১৬২ টি ভেনুতে হবে পরীক্ষা। মাদ্রাসা আলিমের নথিভুক্ত রয়েছে ১২১ জন ছাত্রছাত্রী। সাতটি মাদ্রাসা ছাত্র-ছাত্রী পাঁচটি কেন্দ্রের ছয়টি ভেনুতে পরীক্ষায় অংশ নেবে। মাধ্যমিক পরীক্ষা শেষ হবে ১৮ এপ্রিল। অপরদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৪৫৩ জন। তারা সকলে ৪০৮ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী। এই ছাত্র ছাত্রীরা রাজ্যের ৬৪ টি কেন্দ্রে পরীক্ষার বসবে। তাদের জন্য ভেনু রয়েছে ১১২ টি। তাদের পরীক্ষা শেষ হবে ১৯ এপ্রিল। তাদের মাদ্রাসা ফাজিল পরীক্ষার্থী রয়েছে ৬২ জন। তাদের পরীক্ষা হবে তিনটি কেন্দ্রে এবং তিনটি ভেনুতে।

 উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে মাদ্রাসা ফাজিল পরীক্ষার্থীদের পরীক্ষা শেষ হবে ৫ এপ্রিল। পর্ষদ সভাপতি আরো জানান, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিককের যেসব ছাত্রছাত্রীরা পরীক্ষায় বসতে নির্ধারিত সময়ের মধ্যে ফর্ম পূরণ করতে পারে নি তাদের ১০ এবং ১১ মার্চ ফর্ম পূরণ করার জন্য সময় দেওয়া হয়েছিল। এক্ষেত্রে দেখা গেছে মাধ্যমিকে ১৪ জন এবং উচ্চ মাধ্যমিকে ১৮ জন ফর্ম পূরণ করেছে। তাদের হাতে মঙ্গলবার অ্যাডমিট তুলে দেওয়া হয়েছে বলে জানান তিনি। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের প্রথম পরীক্ষা হবে ইংরেজি। দ্বিতীয় পরীক্ষা মাতৃভাষার বিষয়ে। দুপুর বারোটা থেকে পরীক্ষা শুরু হবে বলে জানান পর্ষদ সভাপতি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য