Thursday, March 28, 2024
বাড়িরাজ্য৬০ বছর পর দোকানের ভিটে মাটি ছাড়তে হলো আড়াই শতাধিক ব্যবসায়ীর

৬০ বছর পর দোকানের ভিটে মাটি ছাড়তে হলো আড়াই শতাধিক ব্যবসায়ীর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ ফেব্রুয়ারি :  উচ্চ আদালতের নির্দেশে মঙ্গলবার সিদ্ধি আশ্রম রাস্তার পাশে বাজারের ভিটে মাটি খালি করে দেয় স্থানীয় ব্যবসায়ীরা। দীর্ঘ ৬০ বছর ধরে বাজারে প্রায় আড়াই শতাধিক মানুষ এই ব্যবসার সাথে জড়িত। কিন্তু ২০০৬ সালে জমির প্রকৃত মালিক রঞ্জিত দেববর্মা তার পরিবারের ললিত দেববর্মার ওয়ারিশ অনুযায়ী হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। মামলায় তিনি জয়ী হন। গত ৯ ফেব্রুয়ারি হাইকোর্টের ড্রাবল বেঞ্চ বাজারের ব্যবসায়ীদের নোটিশ দেয় জমি ছাড়ার জন্য।

আদালতের নোটিশ পেয়ে ব্যবসায়ীদের চোখ কপালে ঠেকে। কারণ বহু ব্যবসায়ীর বক্তব্য তারা জায়গা ক্রয় করে দোকান দিয়েছিল দীর্ঘ ৪০ থেকে ৫০ বছর আগে। এবং তারা দাবি করেন ১০৩ জন দোকানের মালিক রয়েছে। কিন্তু এখন আদালতের নোটিশ পেয়ে তারা কোন কিছুই বুঝে উঠতে পারছে না। এবং নোটিশ মূলে দ্রুত দোকান ভিটে ছেড়ে চলে যেতে হচ্ছে। কিন্তু তারা নোটিশ পেয়ে জানতে পেরেছেন এ জমির মালিক রঞ্জিত দেববর্মা। কিন্তু তাহলে কার কাছ থেকে তারা ভিটেমাটি ক্রয় করেছিলেন তা নিয়ে রীতিমতো প্রশ্ন উঠতে শুরু করেছে।

যাইহোক এখন তারা ডাবল বেঞ্চে নোটিশ পেয়ে মঙ্গলবার রাধা মাধব মন্দির সংলগ্ন এলাকায় অস্থায়ীভাবে ব্যবসা করতে চলে যায়। ব্যবসায়ীরা আরো বলেন, তারা বর্তমানে অত্যন্ত অসহায়। আদালত নির্দেশ দিয়েছে অবিলম্বে যদি তারা জমি ছেড়ে না যায় তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে গ্রেপ্তার হতে পারে। এদিকে ললিত দেববর্মার কাছ থেকে আশ্বাস পান এই জমিতে মাল্টিপ্লেক্স কমপ্লেক্স তৈরি করা হবে। তারপর তাদের এই জমির মধ্যে পুনরায় ব্যবসা করার জন্য দোকান ভিটে দেওয়া হবে। এমনটাই জানাই অসহায় ব্যবসায়িরা। তবে আগামী ১ থেকে দেড় বছরের মধ্যে দোকান ভিটে মাটি তাদের জন্য মাল্টিপ্লেক্স কমপ্লেক্সের মধ্যে দেওয়া হবে বলে আশ্বাস পেয়ে তারা আশায় বুক বাঁধছে। এখন সবটাই সময়ের অপেক্ষা ব্যবসায়ী মহলের কাছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য