Thursday, March 28, 2024
বাড়িরাজ্যভোটের আগে কৌশল স্থির করছে সিপিআইএম, বিরোধী দলনেতা নিয়ে জোর চর্চা

ভোটের আগে কৌশল স্থির করছে সিপিআইএম, বিরোধী দলনেতা নিয়ে জোর চর্চা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১০ জানুয়ারি :  আগামী ১১ এবং ১২ জানুয়ারি রাজ্যে আসতে চলেছেন সর্বভারতীয় নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ কমিটি। তারপর দিল্লি গিয়ে নির্বাচন কমিশন দিনক্ষণ ঘোষণা করবেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ফেব্রুয়ারি মাসে জনগণের গণতান্ত্রিক উৎসব হিসেবে বিধানসভা ভোট অনুষ্ঠিত হবে। তার আগে রাজ্যে শাসক বিরোধী সবকটি রাজনৈতিক দল ময়দানে ঝাঁপিয়ে পড়েছে। নেওয়া হচ্ছে চূড়ান্ত প্রস্তুতি। ইঞ্চিতে ইঞ্চিতে লড়তে প্রস্তুত শাসক বিরোধী উভয় রাজনৈতিক দল। তবে বিজেপি বনাম সিপিআইএম ও কংগ্রেসের লড়াইটাতে ময়দানে অন্য মেজাজে হবে সেটা হারে হারে টের পাচ্ছে রাজ্যবাসী।

মঙ্গলবার মেলার মাঠ স্থিত সিপিএম রাজ্য দপ্তরের দশরথ দেব স্মৃতি ভবনে শুরু হয়েছে রাজ্য কমিটির বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন সিপিআইএম সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরো সদস্য প্রকাশ কারাত, বিরোধী দলনেতা মানিক সরকার, সিপিএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী প্রমূখ। এদিনের বৈঠকে রাজ্য কমিটির সদস্যরা অংশ নেয়। সিপিএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী জানান আসন্ন  বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই রাজ্য কমিটির এই সভার আহ্বান করা হয়েছে। নির্বাচনে কি ইস্যু নিয়ে সিপিএম লড়াই করবে এবং এর পাশাপাশি সাংগঠনিক বিভিন্ন কর্মসূচি বিষয়ে এই বৈঠকে আলোচনা করা হবে। এই বৈঠক থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচনের রূপরেখা ও কৌশল স্থির হবে। বুধবার সকালে সাংবাদিক সম্মেলন করে রাজ্য কমিটির বৈঠকে গৃহীত বিষয়গুলি সম্পর্কে অবগত করা হবে বলে জানান সিপিআইএম রাজ্য সম্পাদক। পাশাপাশি বিজেপি’কে পরাস্ত করতে কংগ্রেসের সাথে জোটের বিষয়ে যেদিন আলোচনায় স্থান পায়। জোটে গেলে আগামী দিনে কতটা লাভ হবে দলের সেটা অত্যন্ত গুরুত্বের সাথে অনুধাবন করেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। তবে যতদূর খবর এদিন আরো এক গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

বর্তমান বিরোধী দলনেতা মানিক সরকার ভোট রাজনীতি থেকে সরে যেতে চাইছেন। আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি বিরোধী দলের প্রচারের মুখ হিসেবে থাকতে চাইছেন না। যা নিয়ে অন্দরে তোলপাড় চলছে। দলীয় সূত্রে খবর বিরোধী দলনেতা মানিক সরকার স্বেচ্ছায় অব্যাহতি নিতে চাইছেন। এ বিষয়ে কেন্দ্রীয় নেতৃত্বদের অবগত করেছেন তিনি। কেন্দ্রীয় নেতৃবৃন্দ সরাসরি কোন সিদ্ধান্ত না নিলেও রাজ্য কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য নির্দেশ দিয়েছেন। সংসদীয় রাজনীতিতে মানিক সরকারের দীর্ঘ দিন হয়ে গেছে। গত ৫৮ মাস তাঁর মুখ সামনে রেখে প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করেছে সি পি আই এম। যদি বিধানসভা নির্বাচনের আগেই তিনি স্বেচ্ছায় অব্যাহতি নিতে চায় তাহলে দলের জন্য কতটা ঝুঁকি হবে সেটাও এক প্রকার ভাবে প্রশ্ন তুলছেন দলের অন্তরে নেতৃবৃন্দ। কারণ বিকল্প হিসেবে একমাত্র রয়েছেন বর্তমান রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী। এমনটাই মনে করছে দলের তৃণমূল স্তর। তাই বিষয়টি দ্রুত সিদ্ধান্ত নিতে পারছে না দল। আগামী ২৮ এবং ৩০ জানুয়ারি কলকাতায় রয়েছে কেন্দ্রীয় কমিটির বৈঠক। হয়তো সেই বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য