Monday, February 6, 2023
বাড়িরাজ্যদশম আন্তর্জাতিক জ্যোতিষ মহা সম্মেলন অনুষ্ঠিত হয় রবিবার

দশম আন্তর্জাতিক জ্যোতিষ মহা সম্মেলন অনুষ্ঠিত হয় রবিবার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ জানুয়ারি :  রবিবার আগরতলা প্রেস ক্লাব সংলগ্ন আই এম এ হাউসে কাজল এস্ট্রোলজিক্যাল রিসার্চ প্রজেক্ট ও সনাতন জ্যোতিষ কলেজের আয়োজনে দশম আন্তর্জাতিক জ্যোতিষ মহা সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি তথা স্যন্দন পত্রিকার সম্পাদক সুবল কুমার দে, চেয়ারম্যান গৌতম শীল, সম্পাদিকা ডঃ সোমা চৌধুরী, কনভেনার অশোক মোদক সহ অন্যান্যরা।

অনুষ্ঠান শুরুতে উপস্থিত অতিথিদের হাতে পুষ্পস্তবক তুলে দিয়ে এবং উত্তরীয় পরিয়ে বরণ করা হয়। তারপর প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানে শুভ উদ্বোধন করেন অতিথিরা। অনুষ্ঠানের উদ্বোধক সুবল কুমার দে বক্তব্য রেখে বলেন, জ্যোতিষ শাস্ত্রে যারা অধ্যায়ন করেছে তারা মহাকাশের ৬ শতাংশের অধিক অবগত হতে পারেনি। কিন্তু মহাকাশে বহু গ্রহ রয়েছে। এর কক্ষপথে কি হচ্ছে সেটা জানতে পারছে না।

 কোটি কোটি টাকা ব্যয় করে টেলিস্কোপ তৈরি করা হলেও কাজে লাগিয়ে বেশি দূর এগিয়ে যেতে পারেনি জ্যোতিষ বিদরা। জ্যোতিষ শাস্ত্র অত্যন্ত জটিল। আমরা এখনো ঋষিদের যুগে রয়ে গেছি। আমাদের দেশের মনি ঋষিদের কাছ থেকে জ্যোতিষরা ৯ গ্রহের সম্পর্কে অবগত হয়েছে। এখনো এ শাস্ত্র আমাদের দেশে একই জায়গায় দাঁড়িয়ে রয়েছে বলে জানান তিনি। আমাদের দেশে ৪০ শতাংশ মানুষ জ্যোতিষ শাস্ত্রে বিশ্বাসী। তাই এই শাস্ত্র ভালো করে অধ্যায়ন করা প্রয়োজন। ধারণার উপর এই জ্যোতিষ শাস্ত্র আজও মানুষের মনে আস্থা তৈরি করে রেখেছে। মানুষের মধ্যে ভবিষ্যৎ সম্পর্কে জানতে কৌতূহল রয়েছে। তাই যারা জ্যোতিষ শাস্ত্র নিয়ে কাজ করছে তাদের উপর থেকে মানুষের যাতে আস্থা নষ্ট না হয় সেদিকে গুরুত্ব দিতে হবে বলে জানান তিনি। জ্যোতিষ শাস্ত্র আগামী দিনে আরো কিভাবে এগিয়ে নেওয়া যায় সেদিকে গুরুত্ব দিতে হবে বলে জানান সন্দ্যন পত্রিকার সম্পাদক।

আয়োজিত অনুষ্ঠানে সম্পাদিকা ডঃ সোমা চৌধুরী বক্তব্য রেখে বলেন, জ্যোতিষ শাস্ত্রের বাস্তব যুক্তি রয়েছে। এতে কল্পনার কোন স্থান নেই। জ্যোতিষ শাস্ত্র এমন একটি বিজ্ঞান এর মধ্যে ব্রহ্মাণ্ডের সবকিছু রয়েছে। মানব শরীরে প্রতিটা অঙ্গ জ্যোতিষ শাস্ত্র দ্বারা পরিচালনা হয়। তাই এটি মহান শাস্ত্র বলে জানান তিনি। আয়োজিত এ দিনের অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশেষ সম্মানও প্রদান করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য