Monday, February 6, 2023
বাড়িরাজ্যদিব্যাঙ্গনদের অপমান করার অভিযোগ তুলল সংগঠন

দিব্যাঙ্গনদের অপমান করার অভিযোগ তুলল সংগঠন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ ডিসেম্বর :  ৩ ডিসেম্বর বিশ্ব দিব্যাঙ্গন দিবস। এবছর এদিন রাজ্যে শারীরিক দুর্বল এবং দৃষ্টিহীন মানুষদের অপমান করা হয়েছে বলে অভিযোগ অল ত্রিপুরা ব্লাইন্ড এসোসিয়েশনের। রবিবার দুপুরে আগরতলা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে করে সংগঠনের সাধারণ সম্পাদক মিঠুন সাহা জানান, বিগত দিনে বিশ্ব দিব্যাঙ্গন দিবস উপলক্ষে রাজ্যে সরকারি ছুটি থাকতো। বর্তমানে এই সরকারি ছুটিতে তুলে দেওয়া হয়েছে।

এটা দিব্যাঙ্গনদের প্রতি অসম্মান বলে জানান। এই সরকারি ছুটির পুনরায় চালু করার জন্য দাবি জানান তিনি। আরো জানান বিগত দিনে দেখা যেত আন্তর্জাতিক দিব্যাঙ্গন দিবস উপলক্ষে প্রতি ব্লক থেকে শুরু করে বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে সচেতন কর্মসূচি এবং অনুষ্ঠানের আয়োজন করা হতো। বর্তমানে তা পুরোপুরি ভাবে বন্ধ হয়ে গেছে। এ বছর যে অনুষ্ঠান হয়েছে তা শুধুমাত্র নামমাত্র। এবং বহু শারীরিক দুর্বল মানুষের উপস্থিতি না রেখে অনুষ্ঠান করা হয়েছে। আর পেছনে মূলত সংশ্লিষ্ট দপ্তর অর্থাৎ সমাজ কল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তর দায়ী বলে জানান। দপ্তরের উদাসীনতার কারণে এগুলো রাজ্যের চলছে। পাশাপাশি তিনি এদিন আরো বলেন, ত্রিপুরা রাজ্যে আগে তাদের জন্য দুটি স্কুল ছিল।

 বর্তমানে নরসিংগড়ে একটি স্কুল করা হয়েছে। স্কুলটি বর্তমানে কর্মী স্বল্পতায় ভুগছে। স্কুলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে শিক্ষকও নেই। ক্যাজুয়াল কর্মী দিয়ে চলছে স্কুলে পরিষেবা। ফলে স্পষ্ট হয় সরকারের নৈতিক দায়িত্বটুকু পর্যন্ত নেই। আরো অভিযোগ তুলে রাজ্যের দৃষ্টিহীন এবং শারীরিকভাবে যারা দুর্বল তারা সরকারি দপ্তর গুলিতে গিয়ে দুর্ভোগের শিকার হচ্ছে। এ সমস্যা গুলি নিরসন করার পাশাপাশি শারীরিকভাবে যারা দুর্বল তাদের জন্য ২০১৬ সালের আইন কার্যকর করার দাবি জানান তিনি। সার্বিক বিষয় দেখতে একজন কমিশনার নিয়োগের দাবি জানান তিনি। সাংবাদিক ছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি বরুণ চন্দ্র সাহা, গুপীনাথ পোদ্দার, বিনয় ভোষন চৌধুরী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য