Monday, December 5, 2022
বাড়িরাজ্যসাংবাদিকদের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি সুবল কুমার...

সাংবাদিকদের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি সুবল কুমার দে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ নভেম্বর : জাতীয় প্রেস দিবস উপলক্ষে শুক্রবার বিশালগড় কিরণ হলে এক দিবসীয় মিডিয়া ওয়ার্কশপের আয়োজন করা হয়। বিশালগড় প্রেস ক্লাবের উদ্যোগে এদিনের আয়োজিত অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন আগরতলা প্রেস ক্লাবের সভাপতি তথা বরিষ্ঠ সাংবাদিক সুবল কুমার দে। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসর প্রাপ্ত পুলিশ অফিসার প্রণব সেনগুপ্ত, বিশালগড় প্রেস ক্লাবের সভাপতি ভবতোষ ঘোষ সহ অন্যান্যরা।

 আগরতলা প্রেস ক্লাবের সভাপতি তথা বরিষ্ঠ সাংবাদিক সুবল কুমার দে বক্তব্য রেখে বলেন জনস্বার্থের একমাত্র রক্ষক হলো সাংবাদিক। সেই ধারায় স্বাধীনতার পর থেকে চলে আসছে। কিন্তু এই দিনগুলি দিন দিন হারিয়ে যাচ্ছে। সংবাদমাধ্যমে কাজ সমাজকে সঠিক দিশা দেখানো। আর সেই দিশা দেখাতে সমাজের ভালো খারাপ সব বিষয়ে জনগণের সামনে তুলে ধরার দায়বদ্ধতা নিয়ে কাজ করে সাংবাদিকরা। কিন্তু সরকারের সামনে কোন আয়না থাকে না।

অথচ সংবাদ মাধ্যম সরকারের দর্পণের মতো দায়িত্ব পালন করে। জনগণের স্বার্থে কোন ত্রুটির বিষয়ে সংবাদ পরিবেশন করলে ২০১৭ সাল পর্যন্ত যেভাবে খবরটির উপর ভিত্তি করে ঘটনার তদন্ত হতো, এটা বর্তমানে বন্ধ হয়ে গেছে। কিন্তু বিচার প্রক্রিয়া এই ঘটনার পর তদন্তের দিকে টেনে নিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন। পাশাপাশি সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রসঙ্গক্রমে তিনি বলেন প্রতিবছর সংবাদ মাধ্যমের স্বাধীনতা গোটা বিশ্বের মধ্যে ভারতের স্থান নিচের দিকে চলে আসছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের পর সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতবর্ষ। সংবাদ মাধ্যমে এ ধরনের অবস্থা পরিপ্রেক্ষিতে তিনি উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন এই পরিস্থিতি থেকে জনস্বার্থে বের হয়ে আসতে হবে। না হলে সাংবাদিকদের দায়িত্বের উপর আঘাত নেমে আসতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করলে তিনি। পাশাপাশি এই দিনের আয়োজিত অনুষ্ঠানের প্রশংসা করে সুবল কুমার দে। অনুষ্ঠানে ক্রাইম রিপোর্টিং সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেন অবসর প্রাপ্ত পুলিশ ইন্সপেক্টর প্রণব সেন গুপ্ত। এদিনের এই কর্মসূচিতে বিশালগড় মহকুমায় কর্মরত মোট ৩১ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য