Sunday, September 8, 2024
বাড়িরাজ্য২০২২ সালের মধ্যে জিবিতে গড়া হবে সুপার স্পেশালিস্ট ব্লক : প্রতিমা ভৌমিক

২০২২ সালের মধ্যে জিবিতে গড়া হবে সুপার স্পেশালিস্ট ব্লক : প্রতিমা ভৌমিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ আগস্ট : সোমবার জিবি হাসপাতালে অনুষ্ঠিত হয় গর্ভনিং বডির বৈঠক। এদিন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিকের পৌরহিত্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রোগীদের সুবিধা ও পরিষেবা কিভাবে আরও বেশী করে পৌছে দেওয়া যায় তার জন্য কাজ করে রোগি কল্যাণ সমিতি। ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্ম দিনে আয়ুষ্মান ভারত কার্ডের সূচনা হয়। স্বাস্থ্য পরিষেবায় গরীব মানুষ যাতে সমস্ত ধরনের পরিষেবা পেতে পারে তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়।

২০২০ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী লালকেল্লায় ভাষণ রাখতে গিয়ে বলেন আয়ুষ্মান ভারত ডিজিটাল স্বাস্থ্য মিশনের মাধ্যমে ই-হাসপাতাল ব্যবস্থা  চালু করার জন্য। জিবি হাসপাতালেও অনুরূপ ব্যবস্থা চালু করার চেষ্টা চলছে। এন এইচ এম-র মাধ্যমে জেলা হাসপাতাল গুলিতে এই ব্যবস্থা কার্যকর করা হবে। জিবিতে রোগী কল্যাণ সমিতি এই ব্যবস্থাপনা করে দেবে। রোগীদের একটি আই ডি নাম্বার দেওয়া হবে। সেই আই ডি নাম্বার দিয়ে ঘড়ে বসে সমস্ত রিপোর্ট তারা দেখতে পারবেন। আগামী এক বছরের মধ্যে জিবি হাসপাতালকে ১০০ শতাংশ পেপার লেস করা হবে বলে জানান রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক। তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানান তিনি।

আধুনিক ক্যান্টিন, সাতটি কেবিন চালু করা, ইউরোলজি বিভাগ শুরু করা, হার্টের পৃথক বিভাগ খোলার বিষয় গুলি এদিনের বৈঠকে আলোচনা হয়। আগামী তিন মাসের মধ্যে ই- হাসপাতাল ব্যবস্থা চালু করা হবে। ৬ মাসের মধ্যে পুরোদমে ই হাসপাতালের পরিষেবা চালু হয়ে যাবে। এর জন্য কর্মী ও চিকিৎসকদের ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান তিনি। এতে করে রোগীরা অনেক পরিষেবা পাবে এবং হয়রানী থেকে পরিত্রাণ পাবে বলে আশা ব্যক্ত করেন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক। ৩০ সেপ্টেম্বরের  মধ্যে জেনেরিক মেডিসিনের জন্য একটি টেন্ডার ডাকা হবে। প্রয়োজন অনুযায়ী রোগীরা যাতে হাসপাতালের জেনেরিক মেডিশিন কাউন্টার  থেকে সেই ওষুধ পেতে পারেন তা নিশ্চিত করা হবে।  আরবান ডেভলাপমেন্টের মাধ্যমে একটি সেল্টার হাউস নির্মাণ করা হবে বলে জানান রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক। নির্ধারিত স্থানে পার্কিং করার জন্য সকলের উদ্দেশ্যে আহ্বান জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য