Wednesday, June 12, 2024
বাড়িপ্রযুক্তি১২৭ বছরের গোদরেজে ভাঙন !

১২৭ বছরের গোদরেজে ভাঙন !

স্যন্দন ডিজিটাল ডেস্ক ০১ মে : ১২৭ বছরের পুরনো ভারতীয় শিল্পগোষ্ঠীতে ফাটল! ভাগাভাগি হচ্ছে গোদরেজ। একটি বিবৃতি পেশ করে সংস্থার তরফে জানানো হয়েছে, নিজেদের মধ্যে দুই ভাগে বিভক্ত করা হবে পুরো ব্যবসা। যার একটা অংশ থাকবে দুই ভাই আদি গোদরেজ ও নাদির গোদরেজের কাছে। অন্য অংশের মালিকানা থাকবে তাঁদের তুতো ভাই জামশেদ গোদরেজ ও স্মিতা গোদরেজ ক্রিশনার হাতে।


ভারতীয় বাজারে দশকের পর দশক ধরে গোদরেজ এক চিরপরিচিত ব্র্যান্ড হিসেবে কাজ করে গিয়েছে। তালাচাবি থেকে সাবান, ফ্রিজ থেকে আলমারি তথা ঘর গৃহস্থালীর নানা ক্ষেত্রে এই সংস্থার নির্মাণ সামগ্রী জনপ্রিয়তা পেয়েছে। ১৮৯৭ সালে যাত্রা শুরু হয় গোদরেজদের পারিবারিক ব্যবসার।


গোদরেজ ইন্ডাস্ট্রিজ গ্রুপের অধীনস্থ গোদরেজ ইন্ডাস্ট্রিজ, গোদরেজ় কনজিউমার প্রডাক্টস, গোদরেজ প্রপার্টিজ, গোদরেজ অ্যাক্রোভেট এবং অ্যাজটেক লাইফ সায়েন্সেস থাকছে আদি ও নাদিরের হাতে। আদির পুত্র পিরোজশা গোদরেজ হবেন এই গ্রুপের ভাইস চেয়ারম্যান। অন্যদিকে, আনলিস্টেড সংস্থা অর্থাৎ যে সংস্থাগুলো শেয়ার বাজারের নথিভুক্ত নয়, সেই ছোট ছোট সংস্থা থাকবে জামশেদদের দিকে। পাশাপাশি মুম্বই শহরের মূল অংশে ৩৪০০ একর জমিও জামশেদ-স্মিতার অধীনে।


কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত? এত বছরের ব্যবসায় কেন বাটোয়ারার সিদ্ধান্ত? এপ্রসঙ্গে সংস্থার তরফে একটি বিবৃতি পেশ করে বলা হয়েছে, দূরদর্শিতাকে গুরুত্ব এবং মান্যতা দিতেই এই সিদ্ধান্ত। গোদরেজ পরিবারের সদস্যদের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গিকে স্বীকৃতি দিতেই মালিকানাকে একটি সম্মানজনক এবং মননশীল উপায়ে পুনর্বিন্যাস করা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য