Saturday, May 18, 2024
বাড়িপ্রযুক্তিপ্রথমবার পর্যটক হিসাবে মহাশূন্যেপাড়ি দেবেন গোপীচাঁদ থোটাকুরা

প্রথমবার পর্যটক হিসাবে মহাশূন্যেপাড়ি দেবেন গোপীচাঁদ থোটাকুরা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১২ এপ্রিল : রাকেশ শর্মা থেকে গগনযানের চার মহাকাশচারী। গবেষণার জন্য বারবার আগ্রহ দেখিয়েছেন ভারতীয়রা। তবে এবার নয়া নজির গড়তে চলেছেন ভারতীয় পাইলট। প্রথমবার পর্যটক হিসাবে মহাশূন্যেপাড়ি দেবেন গোপীচাঁদ থোটাকুরা। পৃথিবীর সীমানা পেরিয়ে বৃহত্তর মহাকাশে পৌঁছবেন তিনি।

ধনকুবের জেস বেজোসের সংস্থা ব্লু অরিজিনসের উদ্যোগে এই মহাকাশযাত্রার আয়োজন করা হয়েছে। নিউ শেফার্ড-২৫ নামে এই মিশনে গোপীচাঁদের সঙ্গে যাবেন আরও পাঁচ জন। ব্লু অরিজিনসের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ পরিবেশবান্ধব উপায়ে এই মিশনের আয়োজন করা হয়েছে। তরল অক্সিজেন আর হাইড্রোজেনের শক্তিতে এই মহাকাশযানের ইঞ্জিন চলবে। কার্বন নিঃসরণও হবে না এই মহাকাশযান থেকে, কেবল জলের বাষ্প বের হবে।


সেই মিশনে অংশ নিতে চলেছেন ভারতীয় পাইলট। যদিও গোপীচাঁদ থোটাকুরা পেশায় একজন উদ্যোগপতি। ৩০ বছর বয়সি গোপীচাঁদের জন্ম বিজয়ওয়াড়ায়। তবে বরাবরই আকাশে ওড়ার স্বপ্ন দেখেছেন তিনি। গাড়ি চালাতে শেখার আগে প্লেন চালাতে শিখেছিলেন। একাধিক জায়গায় অ্যাডভেঞ্চার করেছেন। নানারকম প্লেন ছাড়াও হট এয়ার বেলুন উড়িয়েছেন। দিন কয়েক আগে কারমান লাইনও পেরিয়ে গিয়েছিলেন। পৃথিবী আর মহাকাশের সীমানা হিসাবে ধরা হয় এই কারমান লাইনকে।


গোপীচাঁদ ছাড়াও এই মিশনে যাচ্ছেন মার্কিন মহাকাশচারী এড ডুইট। ১৯৬১ সালে তাঁকে মহাকাশে পাঠানোর জন্য নির্বাচন করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। কিন্তু দীর্ঘদিন কেটে গেলেও মহাকাশে যাওয়ার অনুমতি মেলেনি তাঁর। এবার পর্যটক হিসাবে মহাকাশে যাবেন তিনি। তবে এই অভিযান কবে বাস্তবায়িত হবে, সেই দিনক্ষণ এখনও ঘোষিত হয়নি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য