Tuesday, July 16, 2024
বাড়িখেলা‘ভারতীয় দলে আগ্রাসনের বারুদ বয়ে আনবে গাম্ভির’

‘ভারতীয় দলে আগ্রাসনের বারুদ বয়ে আনবে গাম্ভির’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ জুলাই: রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের রেশ এখনও মিলিয়ে যায়নি। তবে ভারতীয় ক্রিকেটে নতুন দিনের আগমনী ডঙ্কা বেজে গেছে। দ্রাবিড়ের কোচিং অধ্যায় শেষে নতুন কোচ হিসেবে গাম্ভিরের নাম ঘোষণা করা হয়ে গেছে।দ্রাবিড়েরর মতো ভারতের জাতীয় একাডেমি বা বয়সভিত্তিক দল কিংবা ‘এ’ দলের কোচিংয়ের অভিজ্ঞতা নেই গাম্ভিরের। তবে আইপিএলে ‘মেন্টর’ হিসেবে তার সাফল্য আছে। এবারই এই ভূমিকায় আইপিএল জিতেছেন তিনি কলকাতা নাইট রাইডার্সে।

 লাক্ষ্ণৌ সুপার জায়ান্টসও তার দায়িত্বের দুই মৌসুমেই প্লে অফে খেলেছে।ডেল স্টেইনের মনে দাগ কেটে আছে অবশ্য খেলোয়াড়ি জীবনে গাম্ভিরের মানসিকতাই। স্টার স্পোর্টসে আলোচনায় প্রোটিয়া পেস বোলিং গ্রেট বললেন, সাবেক এই ব্যাটসম্যানের কোচিং-দর্শন থাকতে পারে একই।“আমি গৌতাম গাম্ভিরের বিশাল বড় ভক্ত। তার আগ্রাসন আমার ভালো লাগে। ভারতের যাদের বিপক্ষে খেছি, তাদের মধ্যে সে খুব কম সংখ্যকদের একজন, যে চ্যালেঞ্জ ফিরিয়ে দিতে পিছপা হতো না। আমার এটা ভালো লাগে। আমার ধারণা, ভারতের ড্রেসিং রুমেও এটা বয়ে নেবে সে।”

আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি আইপিএলেও গাম্ভিরের বিপক্ষে খেলেছেন স্টেইন। মাঠের বাইরে দুজনের উষ্ণ সম্পর্কও আছে। দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সফলতম বোলারের মতে, বিশ্ব ত্রিকেটের জন্যও গাম্ভিরের মতো একজনকে জরুরি।“শুধু ভারতের জন্যই নয়, বিশ্ব ক্রিকেটেও এরকম চরিত্র দরকার, যারা একটু আগ্রাসী এবং খেলাটা আরও শক্তভাবে খেলতে চায়। লিগে আমরা পরস্পরের বিপক্ষে খেলেছি ও পরে বন্ধু হয়ে গেছি। মাঠে গাম্ভির যেরকম প্রবল প্রতিপক্ষ, মাঠের বাইরে সে তেমনই ভদ্রলোক। খুবই করিতকর্মা ও স্মার্ট ক্রিকেটার সে। সেদিক থেকে বললে, ভারতীয় দলের জন্য দারুণ একজন কোচ হতে যাচ্ছে সে।”

খেলোয়াড়ি জীবনে গাম্ভিরের বিপক্ষে তো বটেই, পক্ষে খেলার অভিজ্ঞতাও আছে ক্যালিসের। কলকাতা নাইট রাইডার্সে একসঙ্গে ছিলেন দুজন। গাম্ভিরের নেতৃত্বে খেলেছেন ক্যালিস, আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছেন। কাছ থেকে দেখার অভিজ্ঞতায় এই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডারের ধারণা, এমন একজনকে কোচ হিসেবে পেয়ে ভারতীয় দলই লাভবান হবে।“গৌতিকে কোচিংয়ে আসতে দেখে ভালো লাগছে। তার ক্রিকেট মস্তিষ্ক সত্যিই দারুণ। ভারতীয় দলে আগ্রাসনের বারুদ বয়ে আনবে সে।”“আগ্রাসী খেলতে পছন্দ করে সে। সেই বাড়তি ছোঁয়া সে দলে আনবে এবং ক্রিকেটাররা তার কাছ থেকে অনেক শিখবে। অনেক কিছু যোগ করার আছে তার… ভারতীয় দলে অনেক কিছুই সে যোগ করবে।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য