Tuesday, July 16, 2024
বাড়িখেলাউরুগুয়ে না কলম্বিয়া, ফাইনালে কাকে পাবে আর্জেন্টিনা

উরুগুয়ে না কলম্বিয়া, ফাইনালে কাকে পাবে আর্জেন্টিনা

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ জুলাই: কলম্বিয়া ফুটবল ফেডারেশন নেস্তর লরেঞ্জোকে যখন জাতীয় দলের প্রধান কোচ করে আনে, তখন দেশটির ফুটবল-সংশ্লিষ্ট কয়েকজন ক্ষোভ প্রকাশ করেছিলেন। তবে লরেঞ্জো সমালোচকদের কথায় কান দেননি, ২০২২ সালের জুনে দায়িত্ব বুঝে পাওয়ার পর থেকে শুধু নিজের কাজটা করে গেছেন।লরেঞ্জো ভালো কাজের সুফলটা পাচ্ছেন এখন। এই আর্জেন্টাইন কোচের ছোঁয়ায় বদলে যাওয়া কলম্বিয়া এখন কোপা আমেরিকার সেমিফাইনালে। টানা ২৩ ম্যাচ অপরাজিত থাকা দলটির সামনে আগামীকাল আরেক আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসার দল উরুগুয়ে। দুজনের দলই আসরে এখন পর্যন্ত অপরাজিত। দুজনের দলই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে। এ পথে তাঁদের দল রুখে দিয়েছে ব্রাজিলকেও। উরুগুয়ে-কলম্বিয়ার কালকের লড়াইটা তাই ডাগআউটে দুই আর্জেন্টাইন কোচের একে অন্যকে ছাড়িয়ে যাওয়ারও।

ইতিহাস-পরিসংখ্যানে উরুগুয়ের চেয়ে বেশ পিছিয়েই আছে কলম্বিয়া। উরুগুইয়ানদের ২০ জয়ের বিপরীতে কলম্বিয়ানদের জয় ১৪টি, ১১ ম্যাচ হয়েছে ড্র। উরুগুয়ে যেখানে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন, আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে রেকর্ড ১৫ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন; সেখানে কলম্বিয়া কখনো বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের গণ্ডি টপকাতে পারেনি, কোপায় চ্যাম্পিয়ন হয়েছে মাত্র একবার, সেই ২০০১ সালে।কিন্তু শার্লোটের ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে এবারের লড়াইটা যখন দুই দলকে সেমিফাইনালের মতো ‘মারো, নয়তো মরো’ পরিস্থিতিতে এনে ফেলছে, তখন কলম্বিয়াকে পিছিয়ে রাখার সুযোগ নেই। বিশেষ করে দলটির বর্তমান ফর্ম উরুগুইয়ানদের ভাবিয়ে তুলতে বাধ্য।

কোপার সর্বশেষ ৫ আসরেই ন্যূনতম কোয়ার্টার ফাইনালে খেলেছে কলম্বিয়া। শিরোপা থেকে দুই ধাপ দূরে থাকা দলটি নিশ্চয় এবার আরও বড় কিছুর লক্ষ্যেই খেলতে নামবে। ব্রাজিলকে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করে দেওয়া উরুগুয়েও নিশ্চয় শেষ চারে থামতে চাইবে না। ১৩ বছর পর মহাদেশীয় শিরোপা জেতাতেই চোখ দলটির কোচ বিয়েলসার, ‘ব্রাজিলের মতো কলম্বিয়ারও সব পজিশনে ভালো খেলোয়াড় আছে। কিন্তু আমরা যেকোনো দলের বিপক্ষে লড়াই করার ব্যাপারে আত্মবিশ্বাসী।’তবে আগামীকাল একাদশ সাজাতে গিয়ে গলদঘর্ম হতে পারেন বিয়েলসা। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দলের তিন ডিফেন্ডারকে যে পাচ্ছে না উরুগুয়ে। ব্রাজিলের বিপক্ষে লাল কার্ড দেখায় এ ম্যাচে নিষিদ্ধ থাকছেন রাইটব্যাক নাহিতান নান্দেজ। চোটের কারণে খেলতে পারবেন না তারকা ডিফেন্ডার রোনাল্দ আরাউহো ও উইং ব্যাক মাতিয়াস ভিনা। সর্বশেষ দুই ম্যাচে ফরোয়ার্ডদের গোল না পাওয়াও উরুগুয়ের চিন্তার কারণ হতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য