Wednesday, July 24, 2024
বাড়িখেলাইতালিয়ান বন্ধুদের সঙ্গে ‘কথা বন্ধ’ রেখেছেন সমের

ইতালিয়ান বন্ধুদের সঙ্গে ‘কথা বন্ধ’ রেখেছেন সমের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ জুন: জাতীয় দলের দায়িত্বে ক্লাব ছেড়ে আসার পর ইন্টার মিলারের সতীর্থ কয়েকজনের সঙ্গে আবার মাঠে নামবেন ইয়ান সমের। লক্ষ্যও তাদের অভিন্ন। তবে জার্সি এখানে ভিন্ন। আপাতত তাই বন্ধুত্বের দুয়ারও বন্ধ। মাঠের ফুটবলের তুমুল লড়াইয়েই মনোযোগ দিচ্ছেন সুইজারল্যান্ডের গোলরক্ষক।গত বছরের অগাস্টে বায়ার্ন মিউনিখ ছেড়ে ইন্টার মিলানে যোগ দিয়েছেন সমের। তার ক্লাব সতীর্থদের মধ্যে নিকোলা বারেলা, দাভিদে ফ্রাত্তেসিরা আছেন ইতালির জাতীয় দলে। ইউরোর শেষ ষোলোর ম্যাচের আগে তাদের সঙ্গে খুব একটা যোগাযোগ রাখছেন না সমের।বার্লিনে শনিবার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশপের নকআউট পর্বে ইতালির মুখোমুখি হবে সুইজারল্যান্ড। ম্যাচের আগে সংবাদমাধ্যমে সমের বললেন, আপাতত ইতালির ফুটবলারদের সঙ্গে যোগাযোগ বন্ধ তার।“এবারের ইউরো চলাকালে তাদের সঙ্গে আমি কয়েকবার কথা বলেছি। তবে এই ম্যাচের আগে কোনো কথা হয়নি। আমরা একে অন্যের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছি। কারণ দুই দলই এখন নিজেদের সামনে থাকা কাজে মনোযোগ দিচ্ছে।”

হাঙ্গেরির বিপক্ষে ৩-১ গোলে জয় দিয়ে সুইজারল্যান্ডের এবারের ইউরোর যাত্রা শুরু হয়। পরে স্কটল্যান্ড ও জার্মানির বিপক্ষে ১-১ গোলে ড্র করে দ্বিতীয় রাউন্ডের টিকেট পায় তারা। অন্য দিকে আলবেনিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ জিতলেও স্পেনের সঙ্গে হার ও ক্রোয়েশিয়া ম্যাচে ড্র করে ইতালি।গ্রুপ পর্বের হিসেবে সুইজারল্যান্ড কিছুটা এগিয়ে থাকলেও মুখোমুখি লড়াইয়ে বেশ পিছিয়ে তারা। ১৯৯৩ সালের মে মাসের পর ইতালির বিপক্ষে আর জেতেনি সুইসরা। এই সময়ের মধ্যে দুই দলের ১১ ম্যাচের ছয়টি হয় ড্র।২০২১ সালে বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচই শেষ হয় অমীমাংসিত থেকে। কিন্তু শেষ ষোলোর ম্যাচে ড্রয়ে শেষ হওয়ার সুযোগ নেই। মূল ম্যাচে ফল না এলে খেলা গড়াবে অতিরিক্ত ত্রিশ মিনিটে। এরপর টাইব্রেকার।

ইউরোর গত আসরের ফাইনালে টাইব্রেকার জিতেই ট্রফি ঘরে তুলেছিল ইতালি। সব মিলিয়ে এই টুর্নামেন্টে সাতবার টাইব্রেকারের অভিজ্ঞতা আছে তাদের। তাই পেনাল্টি শ্যুটআউটের সম্ভাব্য চ্যালেঞ্জও মাথায় রাখছেন সুইস গোলরক্ষক সমের।“ট্রেনিংয়ে সবাই পেনাল্টি নিয়েছে। সেখান থেকে আমরা কিছু তথ্য সংগ্রহ করেছি। তবে অনুশীলনে পেনাল্টি নেওয়া ও মাঠে সব ধরনের চাপের মধ্যে শট নেওয়া কখনও এক নয়।”“সত্যি বলতে, আমি পেনাল্টি পর্যন্ত যেতে চাই না। আশা করি, এর আগেই আমরা জিততে পারব। কারণ পেনাল্টি অনেকটা ভাগ্যের ওপর। আর আমরা জানি যে, এটার মধ্য দিয়ে যাওয়া খুব সুখকর কিছু নয়। তবে হ্যাঁ, আমরা পেনাল্টিও ভালোভাবে অনুশীলন করেছি। আশা করছি, পেনাল্টিতে গেলে, সেটিও জিততে পারব আমরা।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য