Wednesday, July 24, 2024
বাড়িখেলাওয়ানডে বিশ্বকাপের ফাইনাল থেকে কোনো শিক্ষা নিতে চান না ভারতীয় কোচ

ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল থেকে কোনো শিক্ষা নিতে চান না ভারতীয় কোচ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ জুন: ওয়ানডে বিশ্বকাপের ওই ফাইনাল ঘিরে ভারতে উত্তেজনা ও প্রত্যাশা ছিল আকাশচুম্বি। এক যুগ পর আবার দেশের মাঠে একটি বিশ্বকাপ শিরোপার সুবাস পাচ্ছিল তারা। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ান পেশাদারিত্বের রথে পিষ্ট হয় ভারতের আশা।ওই ফাইনাল দিয়েই ভারতের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের দায়িত্বের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। পরে বোর্ডের অনুরোধে এই টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে এটিও জানিয়ে দিয়েছেন, এরপর আর নয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বারবাডোজে শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটিই ভারতের কোচ হিসেবে দ্রাবিড়ের শেষ ম্যাচ।ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে দ্রাবিড়ের কাছে জিজ্ঞেস করা হলো, আগের সেই ফাইনালে হার থেকে কী শিক্ষা তিনি নিতে চান। তার ঝটপট উত্তর, ‘কিছুই না!’ সেটির কারণও ব্যাখ্যা করলেন ভারতীয় কোচ।

“ওই ফাইনালের জন্যও আমরা খুব ভালোভাবে প্রস্তুত ছিলাম। আহমেদাবাদেও আমাদের প্রস্তুতি দারুণ ছিল। সেদিনও আমরা সম্ভাব্য সবকিছু করেছিলাম, প্রস্তুতিতে কোনো ঘাটতি ছিল না। কিন্তু ফাইনালের দিনটিতে প্রতিপক্ষ আমাদের চেয়ে ভালো খেলেছে এবং খেলায় সেটি হতেই পারে।”“অন্য দলটিও তো একই লক্ষ্য নিয়ে এসেছে, তারাও ফাইনালে উঠেছে। তারাও ভালো দল এবং ভালো ক্রিকেট খেলেই ফাইনালে এসেছে। আমাদের যতটুকু জেতার অধিকার আছে, তাদেরও ততটুকুই আছে। আশা করি, এবার ফাইনালের দিনটিতে আমরা ভালো ক্রিকেট খেলব।”দ্রাবিড়ের জন্য এটি যেমন ভারতের কোচ হিসেবে ট্রফি জয়ের শেষ সুযোগ, দলের জন্যও তেমনি সুযোগ বারবার হৃদয়ভাঙা হারের আক্ষেপগুলোয় প্রলেপ দেওয়ার। ২০১১ বিশ্বকাপ জয়ের পর থেকে দুই সংস্করণে আর কোনো বিশ্বকাপের স্বাদ পায়নি তারা, ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকে কোনো আইসিসি শিরোপাও ধরা দেয়নি।

এই সময়টায় শিরোপার কাছাকাছি তারা গিয়েছে বেশ কবার। গত তিন বছরেই যেমন দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তারা হেরেছে, গত টি-টোয়েন্টি বিশ্বকাপে আটকে গেছে সেমি-ফাইনালে, গত ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের সেই হার তো আছেই।তবে দ্রাবিড় দেখছেন ইতিবাচক দিকটিই। বারবার যে এত কাছাকাছি যেতে পারছে ভারত, এই ধারাবাহিকতায় তিনি সন্তুষ্ট।“এটা দারুণ ব্যাপার যে আমরা ধারাবাহিক দল এবং ভালো ক্রিকেট খেলছি। অনেক বছর ধরেই এটা চলছে। বিশেষ করে গত বছর, তিন সংস্করণেই এক নম্বর দল (র‌্যাঙ্কিংয়ে) হতে পারা, ফাইনালে খেলা, এসব দারুণ। ছেলেদেরকে সেই কৃতিত্ব দিতেই হয় এবং ওদের অনেকেই টেস্ট ক্রিকেট খেলে, ওয়ানডে খেলে ও টি-টোয়েন্টিতেও খেলছে। ভারতীয় দল অনেক ধারাবাহিকতা দেখিয়েছে এবং এটা ভালো ব্যাপার।”“এবার যদি আমরা ভালো খেলি, যদি ভাগ্যকে পাশে পাই ও অন্যান্য কিছু ঠিক রাখতে পারি, তাহলে আশা করি জিতব।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য