Tuesday, October 22, 2024
বাড়িখেলাজার্মানির বিপক্ষে হারের পর হাঙ্গেরি কোচের কাঠগড়ায় রেফারি

জার্মানির বিপক্ষে হারের পর হাঙ্গেরি কোচের কাঠগড়ায় রেফারি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ জুন: জার্মানির বিপক্ষে হেরে ইউরোপিয়ান চ‍্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে যাওয়ার পর রেফারির কড়া সমালোচনা করলেন হাঙ্গেরি কোচ মার্কো রস্সি। তার অভিযোগ, ম‍্যাচে দুই দলের জন‍্য দুই রকম ছিল ডাচ রেফারি দানি মাখলির আচরণ।স্টুটগার্টে বুধবার ‘এ’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে হারে হাঙ্গেরি। ২২তম মিনিটে জামাল মুসিয়ালা জার্মানিকে এগিয়ে নেওয়ার পর ৬৭তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করেন ইলকাই গিনদোয়ান।রস্সির আপত্তি প্রথম গোল নিয়ে। মুসিয়ালাকে বল দেওয়ার আগে হাঙ্গেরির উইলি ওরবানের সঙ্গে সংঘর্ষ হয় গিনদোয়ানের। হাঙ্গেরির খেলোয়াড়দের তীব্র প্রতিবাদের মুখেও বাঁশি না বাজিয়ে খেলা চালিয়ে যেতে দেন রেফারি। সেই আক্রমণ থেকেই এগিয়ে যায় জার্মানি।

“দুই দলের জন‍্য রেফারির আচরণ ছিল দুই রকম। কারণ, প্রথমার্ধে ওরবানকে ধাক্কা দেওয়ার পরও গোল দিয়েছেন রেফারি। দ্বিতীয়ার্ধে (জার্মানির রবের্ত) আন্দগিশ একই পরিস্থিতিতে পড়লে তিনি ফাউলের বাঁশি বাজান।”“তাই আমাদের একটা পন্থা থাকা প্রয়োজন, দুই রকম নয়। আমার দৃষ্টিকোণ থেকে যেকোনোভাবে জার্মানি জিতত, তারা আমাদের চেয়ে শক্তিশালী এবং তারা শেষ পর্যন্ত জিততই কিন্তু মাঠে সবচেয়ে বাজে ছিল রেফারি।”

সুইজারল‍্যান্ডের বিপক্ষে ৩-১ ব‍্যবধানে হার দিয়ে আসর শুরুর পর মুসিয়ালা ও গিনদোয়ানের দুই গোলে খাদের কিনারায় চলে এসেছে হাঙ্গেরি। নক আউট পর্বের ক্ষীণ আশাটুকু কাজে লাগাতে হলে স্কটল‍্যান্ডের বিপক্ষে জিততেই হবে তাদের। রস্সির সব মনোযোগ এখন ওই ম‍্যাচের দিকে।“এখনও গাণিতিকভাবে আমরা ইউরোর বাইরে চলে যাইনি।শেষ ম‍্যাচে জেতার জন‍্য আমরা সবকিছু দিয়ে চেষ্টা করব।”“আমরা ভিন্ন এক ধরনের ম‍্যাচ আশা করছি (স্কটল‍্যান্ডের বিপক্ষে)। পরের ও শেষ ম‍্যাচের কৌশলগত দিকগুলোর জন‍্য আমরা তৈরি থাকব। তবে আমার মনে হয় মূল ব‍্যাপার, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব‍্যাপার হবে মাঠে সর্বোচ্চ চেষ্টাটা করা।”আগামী রোববার রাতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে হাঙ্গেরি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য