Saturday, June 15, 2024
বাড়িখেলা‘কোহলি হয় ওপেন করবে, নয়তো দলেই থাকবে না’

‘কোহলি হয় ওপেন করবে, নয়তো দলেই থাকবে না’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩ জুন: প্রতিপক্ষের নাম আয়ারল্যান্ড। শক্তির বিচারে ভারতের ধারেকাছেও নেই তারা। তা হোক, কিন্তু মঞ্চটা যখন বিশ্বকাপ আর সংস্করণটা টি–টোয়েন্টি, ‘পুঁচকে’ দলকেও সমীহ না করে উপায় নেই! কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের মাত্র ২ দিন বাকি থাকলেও এখনো আলোচনা চলছে ভারত দলের ব্যাটিং লাইনআপ নিয়ে।এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ইনিংস ওপেন করবেন কে—এ প্রশ্ন ঘুরছে চারদিকে। বিরাট কোহলি, সঞ্জু স্যামসন ও যশস্বী জয়সোয়াল—ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের হাতে আছে তিনটি বিকল্প।

বাংলাদেশের বিপক্ষে ভারত যে একমাত্র প্রস্তুতি ম্যাচটি খেলেছে, সেটিতে বিশ্রামে ছিলেন কোহলি। রোহিতের সঙ্গে ইনিংস ওপেন করেন স্যামসন। ভারতের ৫ উইকেট পড়লেও রোহিত ব্যাটিংয়ে নামাননি জয়সোয়ালকে।জয়সোয়ালকে সেদিন ব্যাটিংয়ের সুযোগ না দেওয়ার পর অনেকেই ধরে নিচ্ছেন, আগামী পরশু আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে কোহলিকেই ওপেনিংয়ে পাঠাবে ভারত, জয়সোয়ালকে একাদশেই রাখবে না। নিউইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের এ ম্যাচ দিয়েই শুরু হবে ভারতের বিশ্বকাপ অভিযান।এ ম্যাচের আগে ভারতের ওপেনিং–আলোচনায় যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেনও। ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে কথা বলার সময় তিনি কোহলিকে দিয়ে ইনিংস ওপেন করানোর পক্ষেই ভোট দিয়েছেন। তাঁর কথা—তিনি একাদশ গড়লে হয় কোহলিকে দিয়ে ওপেন করাবেন, নয়তো একাদশেই রাখবেন না!এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ওপেনিং করে টুর্নামেন্টের সর্বোচ্চ ১৫ ইনিংসে ৭৪১ রান করেছেন কোহলি। ফর্মের তুঙ্গে থাকা এমন একজন ওপেনারকে দিয়ে ওপেন না করিয়ে উপায় কী—হেইডেনের প্রশ্নটা এ রকমই!

অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার হেইডেন ভারতের ব্যাটিং লাইনআপ নিয়ে বলেছেন, ‘আপনাকে বাঁহাতি–ডানহাতি সমন্বয় করতে হবে। আপনি টানা ৫ জন ডানহাতি রাখতে পারবেন না। অস্ট্রেলিয়া তাহলে তো জাম্পাকে নিয়ে আসবে আক্রমণে। কোহলিকে ওপেন করতে হবে অথবা সে আমার দলে খেলবেই না। সে দুর্দান্ত ফর্মে আছে।’রোহিতকে নিয়ে তিনি এমনটা ভাবছেন না কেন—এ প্রশ্নের উত্তরে হেইডেন বলেছেন, ‘রোহিত বৈচিত্র্যময় একজন খেলোয়াড়। সে মিডল অর্ডারেও ব্যাট করতে পারে। টি–টোয়েন্টিতে সে চার নম্বরে ব্যাটিং করেও সফল হয়েছে। মিডল অর্ডারের শুরু থেকে নেমে সে ব্যাটিং লাইনআপকে নেতৃত্ব দিতে পারে।’ভারতের হয়ে ১৫১ ম্যাচ খেলে রোহিত টি–টোয়েন্টিতে রান করেছেন ৩৯৭৪। এর মধ্যে ২৭টি ম্যাচেই শুধু তিনি ওপেন করেননি। সেই ২৭ ম্যাচে তাঁর রান ৪৮১, ফিফটি ৫টি। এই ২৭ ম্যাচের ৮টিতে ভারতের হয়ে ৪ নম্বরে ব্যাটিং করেছেন রোহিত, যার সর্বশেষটি ২০২২ সালে। চার নম্বরে ব্যাটিং করে রোহিত ১২২.৮৭ স্ট্রাইক রেটে করেছেন ১৮৮ রান। আইপিএলে রোহিত চার নম্বরে ব্যাটিং করেছেন ৯১ ইনিংসে, যার সর্বশেষটি ২০১৮ সালে। ২০টি ফিফটিসহ ১৩০ স্ট্রাইক রেটে করেছেন ২৫৬৫ রান।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য