Saturday, June 15, 2024
বাড়িখেলাইউরোপের ফুটবলে কোন লিগে কী অঙ্ক

ইউরোপের ফুটবলে কোন লিগে কী অঙ্ক

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ মে:   ২০২৩-২৪ ইউরোপিয়ান ফুটবল মৌসুম এখন শেষ প্রান্তে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে চারটিতেই শিরোপার মীমাংসা হয়ে গেছে। বাকি শুধু ইংলিশ প্রিমিয়ার লিগ। এখন চলছে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে জায়গা করার লড়াই। এ ছাড়া চলতি মৌসুমের এ তিন প্রতিযোগিতার ফাইনাল খেলার অপেক্ষায় আছে ছয়টি দল। একঝলকে দেখে নেওয়া যাক ইউরোপের শীর্ষ পাঁচ লিগে কে কোথায় দাঁড়িয়ে আর কোন দলের সামনে কী সমীকরণ।

ইংলিশ প্রিমিয়ার লিগ

শিরোপালড়াই: ৩৭ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল। ১ পয়েন্ট কম নিয়ে ঠিক পেছনে থাকা ম্যানচেস্টার সিটি খেলেছে ৩৬ ম্যাচ। বর্তমান চ্যাম্পিয়নদের হাতে দুটি ম্যাচ আছে, যার একটি কাল মঙ্গলবার টটেনহামের মাঠে। সিটির অপর ম্যাচ রোববার ওয়েস্ট হামের বিপক্ষে। আর্সেনালের একমাত্র ম্যাচ বাকি এভারটনের বিপক্ষে এমিরেটসে।চ্যাম্পিয়নস লিগ (৪টি জায়গা): আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির সঙ্গে লিভারপুলের (৩৬ ম্যাচে ৭৮ পয়েন্ট) চ্যাম্পিয়নস লিগ খেলা নিশ্চিত। বাকি একটি জায়গার লড়াইয়ে আছে অ্যাস্টন ভিলা (৩৬ ম্যাচে ৬৭) ও টটেনহাম (৩৬ ম্যাচে ৬৩)।

স্প্যানিশ লা লিগা

শিরোপা: গত সপ্তাহে কাদিজকে হারিয়েই ৩৬তম লিগ শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ। রোববার মাদ্রিদে ট্রফি উৎসবও করেছে স্পেনের সবচেয়ে সফল দলটি।

চ্যাম্পিয়নস লিগ (৪টি জায়গা): রিয়াল মাদ্রিদের পাশাপাশি জিরোনা (৩৫ ম্যাচে ৭৫) এবং বার্সেলোনা (৩৪ ম্যাচে ৭৩) চ্যাম্পিয়নস লিগের টিকিট কেটে ফেলেছে। চতুর্থ দল হিসেবে আতলেতিকো মাদ্রিদ অনেকটাই নিশ্চিত (৩৫ ম্যাচে ৭০)। কারণ, দিয়েগো সিমিওনের দল পাঁচে থাকা অ্যাথলেটিক বিলবাওয়ের চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে।

জার্মান বুন্দেসলিগা

শিরোপা: ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবার আগে ট্রফি নিশ্চিত করেছে বায়ার লেভারকুসেন। দলটি এখন অপরাজিত থেকে মৌসুম শেষ করার অপেক্ষায় (৩৩ ম্যাচে ৮৭ পয়েন্ট)।

চ্যাম্পিয়নস লিগ (৫টি জায়গা): এবারের ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলোয় জার্মান ক্লাবগুলো ভালো করায় আগামী বছর চ্যাম্পিয়নস লিগে ৫টি টিকিট পেয়েছে বুন্দেসলিগা। এরই মধ্যে শীর্ষ পাঁচে থাকা নিশ্চিত করেছে লেভারকুসেন, বায়ার্ন মিউনিখ (৩৩ ম্যাচে ৭২), স্টুটগার্ট (৩৩ ম্যাচে ৭০), লাইপজিগ (৩৩ ম্যাচে ৬৪) এবং বরুসিয়া ডর্টমুন্ড (৩৩ ম্যাচে ৬০)। ডর্টমুন্ড এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলবে। আগামী ১ জুন রিয়াল মাদ্রিদকে হারিয়ে ডর্টমুন্ড চ্যাম্পিয়ন হলে বুন্দেসলিগা থেকে আরও একটি দল আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে। আপাতত ষষ্ঠ দল হওয়ার লড়াইয়ে আছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট (৩৩ ম্যাচে ৪৬) ও হফেনহাইম (৩৩ ম্যাচে ৪৩)।

ইতালিয়ান সিরি আ

শিরোপা: গত মাসেই ইতালিয়ান সিরি আ নিশ্চিত করেছে ইন্টার মিলান (৩৬ ম্যাচে ৯২)।

চ্যাম্পিয়নস লিগ (৫টি জায়গা): জার্মানির মতো ইতালিও সামনের চ্যাম্পিয়নস লিগে একটি বাড়তি টিকিট পাচ্ছে। এরই মধ্যে ইন্টার মিলানের পাশাপাশি এসি মিলান (৩৬ ম্যাচে ৭৪), বোলোনিয়া (৩৬ ম্যাচে ৬৭) ও জুভেন্টাস (৩৬ ম্যাচে ৬৭) চ্যাম্পিয়নস লিগে জায়গা করেছে। পঞ্চম দল হওয়ার লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আতালান্তা (৩৫ ম্যাচে ৬৩)। তাদের পেছনে রোমা (৩৬ ম্যাচে ৬০) ও লাৎসিও (৩৬ ম্যাচে ৫৯)। আতালান্তা এবারের ইউরোপা লিগের ফাইনাল খেলবে। ২২ মে ইউরোপার ফাইনালে আতালান্তা লেভারকুসেনকে হারাতে পারলে ইতালি থেকে সিরি আ-র ষষ্ঠ দলও চ্যাম্পিয়নস লিগে জায়গা পাবে।

ফ্রেঞ্চ লিগ আঁ

শিরোপা: এরই মধ্যে ১২তম লিগ শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। পার্ক দ্য প্রিন্সেসে হয়ে গেছে ট্রফি নিয়ে উৎসবও।চ্যাম্পিয়নস লিগ (‍+): ফ্রান্স থেকে চ্যাম্পিয়নস লিগে সরাসরি টিকিট পায় ৩টি, লিগের চতুর্থ দল খেলতে পারে বাছাইয়ের তৃতীয় রাউন্ড থেকে। এরই মধ্যে পিএসজির পাশাপাশি মোনাকো (৩৩ ম্যাচে ৬৪) চ্যাম্পিয়নস লিগ খেলা নিশ্চিত করেছে। বাকি দুটির জন্য লড়াইয়ে আছে লিল (৩৩ ম্যাচে ৫৮), ব্রেস্ত (৩৩ ম্যাচে ৫৮) ও নিস (৩২ ম্যাচে ৫৪)।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য