Friday, May 31, 2024
বাড়িখেলাএভারটনের মাঠে হেরে শিরোপা দৌড়ে পিছিয়ে পড়ল লিভারপুল

এভারটনের মাঠে হেরে শিরোপা দৌড়ে পিছিয়ে পড়ল লিভারপুল

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৫ এপ্রিল: গুডিসন পার্কে বুধবার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচে ২-০ গোলে জিতেছে এভারটন। জ্যারেড ব্র্যান্থওয়েইট দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ডমিনিক ক্যালভার্ট-লুইন।২০১০ সালের পর ঘরের মাঠে লিভারপুলের বিপক্ষে এই প্রথম জয়ের স্বাদ পেল এভারটন।এই নিয়ে সবশেষ চার ম্যাচে তৃতীয়বার হোঁচট খেল লিভারপুল, এর মধ্যে দুটিতেই হার। সুযোগ হারাল পয়েন্টের হিসাবে আর্সেনালের পাশে বসার।৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লিভারপুল। তাদের চেয়ে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আর্সেনাল।

দুই ম্যাচ কম খেলে ৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ম্যানচেস্টার সিটি।ম্যাচের শুরু থেকেই জমজমাট লড়াইয়ের আভাস মেলে। তৃতীয় মিনিটে দারুণ একটি সুযোগও পেয়ে যায় এভারটন। তবে বক্সে ফাঁকায় বল পেয়েও শট লক্ষ্যে রাখতে পারেননি আবদুলাই দুকুরে।ষষ্ঠ মিনিটে প্রতিপক্ষের পাল্টা আক্রমণ রুখতে ডি-বক্সে ইংলিশ ফরোয়ার্ড ক্যালভার্ট-লুইনকে ফাউল করে বসেন আলিসন। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি, ব্রাজিলিয়ান গোলরক্ষককে হলুদ কার্ডও দেখান। তবে ভিএআরে দেখা যায়, আক্রমণের শুরুতে অফসাইডে ছিলেন ক্যালভার্ট-লুইন। বাতিল হয়ে যায় পেনাল্টি ও কার্ডের সিদ্ধান্ত।খানিক বাদে এভারটনের বক্সে ভীতি ছড়ান মোহামেদ সালাহ। পাস বাড়ান গোলমুখে দারউইন নুনেসের উদ্দেশ্যে, দারুণভাবে স্লাইড করে ঠেকিয়ে দেন ডিফেন্ডার বেন গডফ্রে।

শিরোপাপ্রত্যাশীদের ওপর চাপ ধরে রেখে ২৭তম মিনিটে এগিয়ে যায় এভারটন। একটি ফ্রি কিকের ফলশ্রুতিতে মুহূর্তের ব্যবধানে বক্সের মধ্যে থেকে দুটি শট নেয় তারা, দুটিই রক্ষণে প্রতিহত হয়। তৃতীয় প্রচেষ্টায় ব্র্যান্থওয়েইটের নিচু শটও ঝাঁপিয়ে প্রায় ঠেকিয়েই দিয়েছিলেন আলিসন, তবে বল তার শরীরের নিচ দিয়ে গড়াতে গড়াতে পোস্টের ভিতরে দিকে লেগে কোনোমতে গোললাইন পেরিয়ে যায়।৪৪তম মিনিটে সমতা টানার পরিষ্কার সুযোগ পেয়েও হাতছাড়া করেন লুইস দিয়াস। নুনেসের হেড পাস ফাঁকায় পেয়ে লক্ষ্যেই শট নিয়েছিলেন তিনি, কিন্তু ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রুখে দেন জর্ডান পিকফোর্ড।দ্বিতীয়ার্ধের প্রথম কয়েক মিনিটে দেখা যায় লিভারপুলের মরিয়া ভাব। তবে উজ্জীবিত এভারটন পাল্টা চাপ দিতে দেরি করেনি। অল্প সময়ের মধ্যে দ্বিতীয় গোলও পেয়ে যায় তারা।৫৭তম মিনিটে ইংলিশ ফরোয়ার্ড ম্যাকনিলের দূর থেকে নেওয়া বুলেট গতির শট ক্রসবারের ওপর দিয়ে বাইরে পাঠান আলিসন। ওই কর্নার থেকেই দূরের পোস্টে বল পেয়ে হেডে গোলটি করেন ক্যালভার্ট-লুইন। তার পেছনেই ছিলেন ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড, কিন্তু তিনি কেবল দাঁড়িয়েই ছিলেন।

দুর্ভাগ্য বাধা হয়ে না দাঁড়ালে ৬৯তম মিনিটে কাঙ্ক্ষিত গোল পেতে পারত লিভারপুল। কিন্তু, দিয়াসের কোনাকুনি জোরাল শটটি সবাইকে ফাঁকি দিয়ে দূরের পোস্টে লাগে।নির্ধারিত সময়ের শেষ মিনিটে প্রতিপক্ষের দারুণ একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন এভারটন গোলরক্ষক। বক্সের বাইরে থেকে হার্ভি এলিয়টের জোরাল শট ক্রসবার ঘেঁষে জালে জড়াতে যাছিল, শেষ মুহূর্তে কোনোমতে এক হাত দিয়ে বল ক্রসবারের ওপর দিয়ে বাইরে পাঠান পিকফোর্ড।পাঁচ মিনিট যোগ করা সময়ের একেবারে শেষ মুহূর্তে আরেকটি পরিষ্কার সুযোগ পায় সফরকারীরা। কিন্তু সালাহর শটও দারুণ নৈপুণ্যে রুখে দিয়ে জাল অক্ষত রাখেন পিকফোর্ড।ভীষণ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাওয়া মৌসুমে লিগে এবছর এই প্রথম টানা দুটি জয় পেল এভারটন। তাতে অবনমনের শঙ্কা এড়ানোর লড়াইয়ে নিজেদের অবস্থান আরেকটু শক্ত করল তারা।৩৪ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে ১৬ নম্বর এভারটন। তাদের চেয়ে ৮ পয়েন্ট কম নিয়ে ১৮ নম্বরে লুটন টাউন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য