Wednesday, May 29, 2024
বাড়িখেলাদুরন্ত আর্সেনালের তোপে উড়ে গেল চেলসি

দুরন্ত আর্সেনালের তোপে উড়ে গেল চেলসি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ এপ্রিল: এমিরেটস স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্সেনাল। ৩৪ ম্যাচে ২৪ জয় ও পাঁচ ড্রয়ে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান মজবুত করেছে ‘গানার’ খ্যাত দলটি। আর্সেনালের চেয়ে এক ম্যাচ কম খেলা লিভারপুল ৭৪ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। শিরোপাধারী ম্যানচেস্টার সিটি ৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে; পেপ গুয়ার্দিওলার দল অবশ্য ম্যাচ খেলেছে ৩২টি। চতুর্থ মিনিটেই স্বাগতিক সমর্থকরা পেয়ে যায় উৎসবে মেতে ওঠার উপলক্ষ। আক্রমণের সুর বেঁধে দেন ডেকলান রাইস; তার বাড়ানো পাস ধরে দূরূহ কোণ থেকে বাম পায়ের শটে জাল খুঁজে নেন লিয়ান্দ্রো ট্রোসার্ড। দলকে বাঁচাতে আরেকটু ভালো করতেই পারতেন চেলসি গোলরক্ষক জর্জি পেত্রোভিচ। এগিয়ে গিয়ে আরও উজ্জীবিত ফুটবল খেলতে থাকে আর্সেনাল। বিরতির আগ পর্যন্ত গোলের উদ্দেশ্যে নেওয়া ১৩টি শটের তিনটি লক্ষ্যে রাখে তারা। ২৩তম মিনিটেই যেমন ব্যবধান দ্বিগুণ হতে পারত, কিন্তু রাইসের শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে যায়।

দুই মিনিট পর গতি দিয়ে উইলিয়াম সালিবাকে পেছনে ফেলে শট নেন চেলসির নিকোলাস জনসন, কিন্তু বল আর্সেনালের এক ডিফেন্ডারের গায়ে লেগে কিছুটা দিক পাল্টে পোস্ট কাঁপায়। এরপরই ভালো দুটি আক্রমণ শাণায় আর্সেনাল, কিন্তু বুকায়ো সাকা ও কাই হাভার্টজের শট ফিরিয়ে ব্যবধান দ্বিগুণ হতে দেননি পেত্রোভিচ। ৩০তম মিনিটে মার্ক কুকুরেইয়ার শট গোলরক্ষক দাভিদ রায়া ফেরানোর পর এনসো ফের্নান্দেসের নিচু শট অল্পের জন্য যায় পোস্টের বাইরে। প্রথমার্ধের বাকি সময়েও লক্ষ্যে কোনো শট রাখতে পারেনি চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজের প্রথম লেগে আর্সেনালের বিপক্ষে সমানে সমান লড়ে ২-২ ড্র করেছিল চেলসি, কিন্তু ফিরতি লেগে দ্বিতীয়ার্ধে স্রেফ ধসে পড়ে তারা। 

দ্বিতীয়ার্ধের শুরুতে রাইসের শট আটকান পেত্রোভিচ, কিন্তু ৫২তম মিনিটে আর পারেননি তিনি। ছোট কর্নারের পর সতীর্থের পা ঘুরে বল পান রাইস; তার জোরাল শটে বল এক ডিফেন্ডারের পায়ে লেগে চলে যায় বেন হোয়াইটের কাছে। কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন এই ইংলিশ ডিফেন্ডার। ৫৭তম মিনিটে মার্টিন ওডেগোরের লং পাস দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে নিয়ন্ত্রণে নেন হাভার্টজ। গায়ের সঙ্গে সেঁটে থাকা কুকুরেইয়ার প্রতিরোধ ভেঙে নিখুঁত শটে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। একটু পর জ্যাকসন দূরের পোস্টে শট নিলে পেতে পারতেন গোল, কিন্তু চেলসির এই ফরোয়ার্ড কাছের পোস্টে চেষ্টা করতে গিয়ে কাঁপান বাইরের জাল। ৬৫তম মিনিটে হাভার্টজের শট পোস্টের ভেতরের কানায় লেগে জালে লুটোপুটি খায়। পাঁচ মিনিট পর প্লেসিং শটে হোয়াইট লক্ষ্যভেদ করলে আর্সেনালের জয় স্রেফ সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। আগের লিগ ম্যাচেই এভারটনকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল চেলসি। কিন্তু আর্সেনালের আঙিনায় এসে চলতি লিগে প্রথমবার পাঁচ গোল হজমের বিষাদ সঙ্গী হলো মাওরিসিও পচেত্তিনোর দলের। ৩২ ম্যাচে ১৩ জয় ও আট ড্রয়ে ৪৭ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে তারা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য