Saturday, May 18, 2024
বাড়িখেলারেয়াল মাদ্রিদের রক্ষণাত্মক কৌশলে আপত্তির কিছু দেখেন না ম্যান সিটি কোচ

রেয়াল মাদ্রিদের রক্ষণাত্মক কৌশলে আপত্তির কিছু দেখেন না ম্যান সিটি কোচ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৮ এপ্রিল: চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে বুধবার রেয়াল এগিয়ে যায় দ্বাদশ মিনিটেই। তবে এরপর তাদেরকে আক্রমণের পর আক্রমণে ব্যতিবস্ত করে তোলে সিটি। রেয়াল পুরোপুরি মন দেয় রক্ষণে। গোলবারের সামনে যেন দুর্গ গড়ে তোলে তারা।সেই দেয়ালে ফাটল ধরিয়ে ৭৬তম মিনিটে সমতায় ফেরে সিটি। এরপরই আবার আঁটসাঁট হয়ে ওঠে রেয়াল। ম্যাচের ৬৮ শতাংশ সময় বল নিজেদের কাছে রেখে, গোলে ৩৩টি শট নিয়ে, ১৮টি কর্নার পেয়েও ১২০ মিনিটে আর গোল করতে পারেনি গত মৌসুমের ট্রেবল জয়ী ক্লাবটি। শেষ পর্যন্ত ট্রাইব্রেকারের নাটকীয়তায় জিতে সেমি-ফাইনালে পৌঁছে যায় রেয়াল।ম্যাচ শেষে রেয়ালকে অভিনন্দন জানিয়ে গুয়ার্দিওলা বললেন, সবরকম চেষ্টা করেও তারা শেষ পর্যন্ত আসল কাজটা করতে পারেননি। তবে দলের পারফরম্যান্স নিয়ে তার আক্ষেপ নেই।“রেয়াল মাদ্রিদকে অভিনন্দন… এতটা নিচে নেমে অবিশ্বাস্য একতায় রক্ষণ সামলেছে তারা। আমরা সম্ভাব্য সবকিছুই করেছি। কোনো আক্ষেপ নেই আমার। রক্ষণে, আক্রমণে সবকিছুই করেছি আমরা এবং সব বিভাগে সব জায়গায় অসাধারণ খেলেছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে জিততে পারি। এটিই এখন বাস্তবতা।”

“আমরা ওদেরকে অনেক চাপে ফেলেছি, বিশেষ করে দ্বিতীয়ার্ধে। বক্সের মাথায় ছিলাম আমরা সবসময়ই এবং অনেক শট নিয়েছি বাইরে থেকে। কিন্তু আসল কাজটি করতে পারিনি। আমরা সবকিছুই করেছি, কিন্তু দিনশেষে মাদ্রিদ জিতেছে, আমরা পারিনি।”রেয়াল মাদ্রিদের রক্ষণাত্মক কৌশল নিয়ে বিস্ময় বা অভিযোগ, কিছুই নেই ম্যানচেস্টার সিটি কোচের। এই কৌশলকে বরং স্বাভাবিকই বললেন তিনি।“আমি এসব বিচার করি না (কৌশল)। অতীতেও তো আমরা প্রতিপক্ষকে দেখেছি এভাবে খেলতে। কোনো কোনো দল উন্মুক্ত খেলে, কোনোটি নিচের ব্লকে খেলে। তারা জানত যে এই মাঠ থেকে জিতে ফেরা কঠিন, এজন্যই এভাবে চেষ্টা করেছে।”গুয়ার্দিওলার মতে, টাইব্রেকারের আগেই জয় নিশ্চিত করা উচিত ছিল তার দলের। তবে দলের খেলায় কোনো অভিযোগ নেই তার, আঙুল তুলছেন না তিনি কারও দিকে।“ফুটবল হলো গোলের খেলা। পেনাল্টিতে তারা আমাদের চেয়ে ভালো করেছে। পেনাল্টিতে কখনও কখনও জয় আসে, কখনও হারতে হয়।”

“আমরা যেভাবে খেলেছি, পেনাল্টির আগেই জেতা উচিত ছিল আমাদের। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারিনি আমরা। নিজেদের সেরাটা মেলে ধরেছি, কিন্তু তা যথেষ্ট হয়নি জয়ের জন্য। আমার দল যেভাবে খেলেছেন, হৃদয়ের গভীর থেকে ওদেরকে ধন্যবাদ জানাতে হবে আমার। তবে ফুটবল খেলায় জয়ই আসল এবং দারুণ খেললেও আমরা জিততে পারিনি।”ম্যাচশেষে গুয়ার্দিওলার মানসিকতার প্রশংসা করলেন রেয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।“পেপ গুয়ার্দিওলা সবসময়ই ভদ্রলোক। আমাদেরকে অভিনন্দন জানিয়েছে সে, শুভ কামনা জানিয়েছে। সত্যিকারের ভদ্রলোকেরা যেমন হয়।”এই হারের হতাশায় ডুবে থাকার সুযোগ খুব একটা নেই ম্যানচেস্টার সিটির। শনিবারই এফএ কাপের সেমি-ফাইনালে চেলসির বিপক্ষে মাঠে নামতে হবে তাদেরকে। ক্লান্তিকর এই ম্যাচের পর এত দ্রুত নিজেদের গুছিয়ে নেওয়া কঠিন। তবে বিকল্প আর কিছু দেখঝেন গুয়ার্দিওলা।“এখন আমরা বিশ্রাম নেব, আগামীকাল ফিরব এবং শুক্রবার লন্ডনে যাব। দেখব ছেলেরা কীভাবে সাড়া দেয়। অবশ্যই ম্যাচ হারার পর দ্রুত তাজা হয়ে ওঠা কঠিন, জিতলে কাজটা সহজ। তবে এটা এফএ কাপের সেমি-ফাইনাল এবং যতটা সম্ভব লড়াইয়ের চেষ্টা আমরা করব।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য