Sunday, September 8, 2024
বাড়িখেলানাটকীয় পরাজয়ের জন্য ফুটবলারদের ‘একক ভুলকে’ দায় দিলেন টেন হাগ

নাটকীয় পরাজয়ের জন্য ফুটবলারদের ‘একক ভুলকে’ দায় দিলেন টেন হাগ

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৫ এপ্রিল: ইংলিশ প্রিমিয়ার লিগের মহানাটকীয় এক লড়াইয়ে বৃহস্পতিবার রোমাঞ্চ -উত্তেজনার সুনামি বইয়ে দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-৩ গোলে হারায় চেলসি। নিজেদের মাঠে কনর গ্যালাগার ও কোল পালমারের গোলে ২০ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় চেলসি। তবে প্রথমার্ধেই আলেহান্দ্রো গার্নাচো ও ব্রুনো ফের্নান্দেসের গোলে সমতায় ফেরে ইউনাইটেড। ৬৭তম মিনিটে গার্নাচোর আরেক গোলে এগিয়ে যায় টেন হাগের দল। এই স্কোরলাইনেই ম্যাচ শেষ হওয়া একটা পর্যায়ে ছিল স্রেফ সময়ের ব্যাপার।কিন্তু ৯০ মিনিট শেষে যোগ করা সময়ের দশম ও একাদশ মিনিটে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করার পাশাপাশি চেলসিকে অভাবনীয় এক জয়ের আনন্দে মাতিয়ে তালেন পালমার। টেন হাগের দল মাঠ ছাড়ে চরম হতাশাকে সঙ্গী করে। 

ম্যাচের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সেই হতাশা আর ক্ষোভ লুকালেন না ইউনাইটেড কোচ। আঙুল তুললেন তিনি ফুটবলারদের দিকেই। “আমার মনে হয়, আমরা দাপটেই খেলছিলাম, জেতার মতো অবস্থায় নিজেদেরকে নিতে পেরেছিলাম, দারুণ কিছু গোল করেছি। কিন্তু এরপর যোগ করা সময়ে… জিততে পারিনি আমরা। অবশ্যই এটা হতাশার।” “আমরা একক ভুল করেছি কিছু, যেগুলোর মূল্য দিতে হয়েছে আমাদের। ফুটবলাররা নিজেদের কাজটা জানে এবং তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি। বল কখন ধরে রাখতে হবে, কখন পাস দিতে হবে, কখন এগোতে হবে কিংবা প্রান্ত বদলাতে হবে, এসব ব্যাপার ঠিকঠাক পড়তে হবে আমাদের। এখান থেকে শিখতে হবে। ম্যান ইউনাইটেডের ফুটবলার হলে এই ধরনের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া জানতে হবে।”

আগের ম্যাচেই ব্রেন্টফোর্ডের বিপক্ষে অনেকটা একইরকম অভিজ্ঞতা হয়েছিল তাদের। নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য থাকার পর যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। কিন্তু শেষ বাঁশি বাজার একটু আগে গোল হজম করে পয়েন্ট হারায় তারা। সব মিলিয়ে দলের সাম্প্রতিক পারফরম্যান্সে চরম বিরক্ত কোচ টেন হাগ। শীর্ষ চারে থেকে পরের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে এখন অনিশ্চয়তায় তিনি। “পাঁচ দিনে আমরা পাঁচ পয়েন্ট হারিয়েছি। এটা অগ্রহণযোগ্য। আজকে এমন একটি জয় আমরা হাতছাড়া করেছি, যেটায় অবশ্যই জেতা উচিত ছিল। চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে উঁচু মানের ফুটবল খেলতে হবে আমাদের।” “জানি না (শীর্ষ চারে থাকার সম্ভাবনা শেষ কি না)… পয়েন্ট তালিকা দেখতে হবে আবার। সামনে পয়েন্ট আরও মূল্যবান হয়ে উঠবে। খুবই হতাশার ব্যাপার যে আমরা এসব করছি এবং ভুল সিদ্ধান্ত নিচ্ছি মাঠে। এই ম্যাচে অবশ্যই আমাদের জেতা উচিত ছিল।” এই ম্যাচের পর টেন হাগের দলের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার বাস্তব সম্ভাবনা নেই বললেই চলে। ৩০ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে আপাতত ছয়ে আছে তারা। পাঁচে থাকা টটেনহ্যাম হটস্পারের পয়েন্ট ৩০ ম্যাচে ৫৭, ৩১ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে চারে অ্যাস্টন ভিলা।  

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য