Saturday, April 13, 2024
বাড়িখেলাবিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে চমক

বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে চমক

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ ফেব্রুয়ারি : বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে চমক। জল্পনা মতোই বোর্ডের চুক্তি থেকে বাদ পড়লেন শ্রেয়স আইয়ার, ঈশান কিষান। তবে এর বাইরেও একাধিক চমকপ্রদ বিষয় রয়েছে। যেমন এবার বিসিসিআই কেন্দ্রীয় চুক্তিতে উদীয়মান বোলারদের জন্য নয়া চুক্তির ব্যবস্থা করেছে। আবার যে সমস্ত ক্রিকেটার কেন্দ্রীয় চুক্তিতে ঠাঁই পাননি তাঁদের জন্যও বোর্ডের চুক্তিতে ঢুকে পড়ার সুযোগ থাকছে।

পেস বোলারদের আর্থিকভাবে স্বচ্ছল করার লক্ষ্যে বোর্ডের তরফে প্রতিভাবান পাঁচ পেসার আকাশ দীপ, বিজয়কুমার বিশক, উমরান মালিক, যশ দয়াল এবং বিদ্যাথ কাভেরাপ্পাকে আলাদা করে পেস বোলারের চুক্তি দেওয়া হয়েছে। এর বাইরে যে সব ক্রিকেটার এখনও বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ঢুকতে পারেননি, তাঁরা যদি আগামী ১ বছরে ৩টি টেস্ট বা ৮টি ওয়ানডে বা ১০টি টি-২০ খেলে ফেলেন তাহলে তাঁরাও সরাসরি সি গ্রেডের চুক্তিতে ঢুকে পড়তে পারবেন। উদাহরণ হিসাবে বলা যায়, ধ্রুব জুরেল এবং সরফরাজ খানকে কেন্দ্রীয় চুক্তি দেওয়া হয়নি। তাঁরা সবে দুটি করে টেস্ট খেলেছেন। ধর্মশালা টেস্টে খেললেই তাঁরা সরাসরি বোর্ডের চুক্তিতে ঢুকে পড়বেন।
সব মিলিয়ে মোট ৩০ জন ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তির অন্তর্ভুক্ত করেচ্ছে বিসিসিআই। A+ গ্রেডে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা , বিরাট কোহলি , যশপ্রীত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা। ২০২৩ সালের ঘোষণা অনুযায়ী, এই গ্রেডের ক্রিকেটাররা বার্ষিক ৭ কোটি টাকা পাবেন। গ্রেড A গ্রেডে রয়েছেন ৬ ক্রিকেটার। তাঁরা হলেন রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, শুভমান গিল, মহম্মদ সিরাজ, কেএল রাহুল, হার্দিক পাণ্ডিয়া। এই ক্রিকেটাররা পাবেন বার্ষিক পাঁচ কোটি টাকা করে। বি গ্রেডে জায়গা পেয়েছেন পাঁচ ক্রিকেটার। চমকপ্রদ হল দীর্ঘদিন মাঠের বাইরে থাকা ঋষভ পন্থকে এই বিভাগে রেখেছে বিসিসিআই। তরুণ প্রতিভাবান ওপেনার যশস্বী জয়সওয়াল সরাসরি সুযোগ পেয়েছেন এই গ্রেড বি-তে। এর বাইরে থাকছেন সূর্যকুমার যাদব, কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেল। বি গ্রেডে থাকা ক্রিকেটাররা বার্ষিক ৩ কোটি টাকা করে পাবেন।
সি গ্রেডে মোট ১৫ জন অ্যাথলিটকে চুক্তিভুক্ত করছে বোর্ড। এদের মধ্যে রিঙ্কু সিং, তিলক বর্মা, রুতুরাজ গায়কোয়াড়, রবি বিষ্ণোই, মুকেশ কুমার, অর্শদীপ সিংদের মতো তরুণ তারকারা রয়েছেন। এর বাইরে শার্দূল ঠাকুর, সঞ্জু স্যামসন, কে এস ভারতদের মতো দলে অনিয়মিতদের রাখা হয়েছে সি গ্রেডে। এই গ্রেডের ক্রিকেটাররা পাবেন ১ কোটি টাকা করে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য