Sunday, September 8, 2024
বাড়িখেলা২০২৬ সাল থেকে ফুটবল বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল

২০২৬ সাল থেকে ফুটবল বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল

স্যন্দন ডিজিটেল ডেস্ক,  ০৭ ফেব্রুয়ারি : বদলে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ফরম্যাট। ২০২৬ সাল থেকে ফুটবল বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল। অর্থাৎ, প্রতিযোগিতায় ম্যাচের সংখ্যাও বাড়বে। বাড়বে প্রতিযোগিতার দিনের সংখ্যাও। বিশ্বকাপের ফরম্যাটে আরও অনেক বদল হয়েছে।

বিশ্বকাপের ৪৮টি দলকে মোট ১২টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে খেলবে চারটি করে দল। গ্রুপ পর্বের পরে প্রতিটি গ্রুপের প্রথম দুই দল সরাসরি নক আউটে সুযোগ পাবে। এ ছাড়া তৃতীয় স্থানে থাকা ১২টি দলের মধ্যে সেরা আটটি দলও নাক আউটে যাবে। অর্থাৎ, ৩২টি দলকে নিয়ে শুরু হবে নক আউট। যে হেতু ৩২টি দলকে নিয়ে নক আউট হবে তাই ২০২৬ সালে একটি অতিরিক্ত রাউন্ড থাকছে। গ্রুপ পর্বের পরে রাউন্ড অফ ১৬ না হয়ে রাউন্ড অফ ৩২ হবে।

রাউন্ড অফ ৩২ থেকে ১৬টি দল উঠবে রাউন্ড অফ ১৬-এ। সেখান থেকে আটটি দলকে নিয়ে হবে কোয়ার্টার ফাইনাল। সেখান থেকে চারটি দল খেলবে সেমিফাইনাল। দুই সেমিফাইনালের দুই জয়ী দল খেলবে ফাইনালে। অর্থাৎ, শেষ ১৬ থেকে একই নিয়ম। তার আগে অতিরিক্ত একটি রাউন্ড যুক্ত হয়েছে।

দল বেড়ে যাওয়ায় ম্যাচের সংখ্যাও বেড়ে যাচ্ছে। আগে বিশ্বকাপে মোট ৬৪টি ম্যাচ হত। ২০২৬ সাল থেকে হবে ১০৪টি ম্যাচ। অর্থাৎ, ৪০টি ম্যাচ বাড়ছে। আগে ৩২ দিনে শেষ হত বিশ্বকাপ। সামনের বার থেকে প্রতিযোগিতা চলবে ৩৯ দিন ধরে।

২০২৬ সালে আমেরিকায় হবে ফুটবল বিশ্বকাপ। প্রতিযোগিতা শুরু হবে ১১ জুন। উদ্বোধনী ম্যাচ হবে মেক্সিকো সিটিতে। ফাইনাল ১৯ জুলাই। নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে হবে বিশ্বকাপের ফাইনাল। বিশ্বকাপ শুরু ও শেষের দিন জানালেও পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত হতে এখনও দেরি আছে।

ফিফা জানিয়েছে, বিশ্বকাপের ১০৪টি ম্যাচ আমেরিকা, মেক্সিকো ও কানাডার মোট ১৬টি স্টেডিয়ামে হবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য