Saturday, September 7, 2024
বাড়িখেলাহারের পর দলের সমালোচনায় জাভি—সবকিছুতেই সমস্যা ছিল আমাদের

হারের পর দলের সমালোচনায় জাভি—সবকিছুতেই সমস্যা ছিল আমাদের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৫ জানুয়ারি: সৌদি আরবের রিয়াদে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে উড়ে যাওয়ার পর বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ তাঁর খেলোয়াড়দের সমালোচনা করেছেন। একই সঙ্গে সমর্থকদের কাছে দুঃখ প্রকাশ করেছেন স্পেনের সাবেক এই প্লেমেকার।রিয়ালের কাছে ৪–১ গোলে হেরে যাওয়ার পর জাভি বলেছেন, ‘সবকিছুতেই সমস্যা ছিল আমাদের। এর জন্য সমর্থকদের কাছে আমাদের দুঃখ প্রকাশ করা উচিত। ফাইনালে লড়াই করার মতো খেলা আমরা দেখাতে পারিনি।’বার্সেলোনার একাডেমিতে খেলোয়াড় হিসেবে বেড়ে ওঠা জাভি ১৯৯৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত ক্লাবটির মূল দলে খেলেছেন। এরপর তিনি নাম লেখান কাতারের ক্লাব আল সাদে। সেখানে চার মৌসুম খেলোয়াড় হিসেবে কাটানোর পর দুই মৌসুম কোচ হিসেবে ছিলেন ডাগআউটে।

জাভি ২০২১ সালে আবার বার্সায় ফেরেন কোচ হিসেবে। কোচ হিসেবে ক্লাবটির হয়ে জেতেন একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ। বার্সেলোনা যেন মিশে আছে তাঁর রক্তে। এ কারণেই গতকাল রাতের হারের পর জাভি বলেছেন, ‘এটা বড় হার। বার্সার সমর্থক হিসেবে আমি হতাশ। মৌসুমে এটা আমাদের অন্যতম বাজে পারফরম্যান্স। বিশেষ করে রিয়ালের বিপক্ষে ফাইনালে বার্সার নিজেকে এমনভাবে তুলে ধরা উচিত নয়।’৭ ও ১০ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের জোড়া গোলে ২–০–তে পিছিয়ে পড়ে বার্সেলোনা। ৩৩ মিনিটে রবার্ট লেভানডফস্কির গোলে ম্যাচে ফেরার সম্ভাবনা জাগায় তারা। কিন্তু ৩৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করার সঙ্গে বার্সেলোনাকে ম্যাচ থেকেই যেন ছিটকে ফেলেন রিয়ালের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুস। এরপর ৬৪ মিনিটে আরেক ব্রাজিলিয়ান রদ্রিগো গোল করে যেন বার্সার কফিনে শেষ পেরেকটি ঠোকেন।ম্যাচ শেষে জাভি বলেছেন, ‘আমরা প্রতি–আক্রমণ এবং ওদের দৌড় থামাতে পারিনি। আমরা ফাইনালের শুরুটা করেছি খুব বাজেভাবে। পুরো ম্যাচেই আমরা পিছিয়ে ছিলাম। রবার্টের গোলে আমরা ভালো প্রতিক্রিয়া দেখিয়েছিলাম। কিন্তু এরপর ওরা পেনাল্টি পেয়ে গেল। এতেই মূলত ম্যাচটা শেষ হয়ে যায়।’

জাভি এরপর যা বললেন, সেটা দিয়ে যেন সমর্থকদের আশা দেখাতে চাইলেন, ‘একটা ট্রফি হারিয়েছি। আমাদের আত্মসমালোচক হতে হবে। কিন্তু আমি এখনো এই দলটার ওপর বিশ্বাস করি এবং এখনো আমাদের মৌসুমটা অসাধারণ হতে পারে। আমি মনে করি, আমরা পরিস্থিতি ঘুরিয়ে দিতে পারি। এমন পরিস্থিতিতে আমি অনেকবার পড়েছি। সমালোচনা হজম করা ছাড়া এ নিয়ে আর কিছু করার নেই।’মৌসুমটা অসাধারণ করতে এখনো সম্ভাব্য ৩টি শিরোপা জিততে পারে বার্সেলোনা। কাতালান ক্লাবটির হাতে আছে লা লিগা, কোপা দেল রে ও চ্যাম্পিয়নস লিগ। কোপা দেল রের শেষ ষোলোতে উঠেছে তারা। আগামী বৃহস্পতিবার ইউনিওনিসতাসের মাঠে খেলতে যাবে জাভির দল। আর চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে তাদের প্রতিপক্ষ ইতালির ক্লাব নাপোলি। ২১ ফেব্রুয়ারি প্রথম লেগ নাপোলির মাঠে, নিজেদের মাঠে দ্বিতীয় লেগ ১২ মার্চ।আর লা লিগায় ১৯ ম্যাচ খেলে ৪১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আতলেতিকো মাদ্রিদ। ২০ ম্যাচ খেলে ৪৯ পয়েন্ট নিয়ে জিরোনা আছে শীর্ষে। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের পয়েন্ট ১৯ ম্যাচে ৪৮।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য