Tuesday, October 22, 2024
বাড়িখেলাআল হিলালে যোগ দিলেন নেইমার

আল হিলালে যোগ দিলেন নেইমার

স্যন্দন ডিজিটেল ডেস্ক, আগরতলা ,১৬ আগস্ট: ৩১ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকাকে দলে টানার কথা মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানায় সৌদি প্রো লিগের দলটি।ক্লাবের টুইটারে পোস্ট করা ভিডিওতে নেইমার বলেন, ‘আমি সৌদি আরবে আছি। আমি আল হিলালি।”চুক্তির মেয়াদ বা ট্রান্সফার ফি নিয়ে ক্লাবের পক্ষ থেকে কিছু বলা হয়নি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবর অনুযায়ী, অঙ্কটা ৯ কোটি ইউরো। সঙ্গে থাকছে বোনাস।গণমাধ্যমের খবর অনুযায়ী, পিএসজিতে বছরে ২ কোটি ৫০ লাখ ইউরো বেতন পেতেন নেইমার। সৌদি আরবে বছরে তিনি আয় করবেন ১৫ কোটি ইউরো। পিএসজির চেয়ে যা ছয় গুণ বেশি।২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফি ২২ কোটি ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে পিএসজিতে নাম লেখান নেইমার। তবে ছয় বছরের অধ্যায়ে ক্লাবটির প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি। সবশেষ মৌসুমে তো সমর্থকদের দুয়োও শুনতে হয় তাকে।

পিএসজির প্রাক-মৌসুম এশিয়া সফরের দলে ছিলেন তিনি। ওই সফরের শেষ ম্যাচে খেলার সুযোগ পেয়ে করেন জোড়া গোল। এরপর আচমকাই তিনি ক্লাব ছাড়ার সিদ্ধান্ত জানান বলে গণমাধ্যমে খবর আসে। হয়তো এই কারণেই লিগ ওয়ানে গত শনিবার লরিয়ঁর বিপক্ষে ম্যাচের দল থেকে বাদ দেওয়া হয় তাকে।এরপরই গণমাধ্যমে খবর আসে, সৌদি আরবে পাড়ি জমাচ্ছেন নেইমার। সেই আনুষ্ঠানিক ঘোষণা এলো এবার।পিএসজির জার্সিতে ১৭৩ ম্যাচ খেলেছেন নেইমার। পাঁচটি লিগ ওয়ানসহ জিতেছেন ১৩টি ট্রফি। কিন্তু ক্লাবটির মূল চাওয়া চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা খরা কাটানোয় ভূমিকা রাখতে পারেননি তিনি। ভাগ্যও অবশ্য তার সহায় হয়নি; একাধিক মৌসুমে গুরুত্বপূর্ণ সময়ে চোটে ছিটকে পড়ার তেতো অভিজ্ঞতা হয় তার। ২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে হেরে যায় প্যারিসের ক্লাবটি।ক্লাবে অবদানের জন্য নেইমারের প্রতি কৃতজ্ঞতা জানালেন পিএসজির চেয়ারম্যান নাসের আল-খেলাইফি।”বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন, নেইমারের মতো অসাধারণ একজন খেলোয়াড়কে বিদায় জানানো সবসময়ই কঠিন। যেদিন সে পিএসজিতে এসেছিল এবং গত ছয় বছরে আমাদের ক্লাব, আমাদের প্রকল্পে সে যে অবদান রেখেছে, তা আমি কখনই ভুলব না।”গত জানুয়ারিতে আড়াই বছরের চুক্তিতে ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে টেনে হৈচৈ ফেলে দেয় সৌদি আরবের ক্লাব আল নাস্‌র।

সেই ধারাবাহিকতায় চলতি গ্রীষ্মের দলবদলে ইউরোপের শীর্ষ দলগুলো থেকে একের পর এক বড় মাপের খেলোয়াড় পাড়ি দেন সৌদি আরবের ফুটবলে। তাদের মধ্যে উল্লেখযোগ্য নাম হলো- করিম বেনজেমা, জর্ডান হেন্ডারসন, রুবেন নেভেস, রবের্তো ফিরমিনো, সাদিও মানে, এনগোলো কঁতে, রিয়াদ মাহরেজ।এবার সেই তালিকায় যোগ হলেন নেইমার। নেইমারের আগে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপেকেও দলে ভেড়ানোর চেষ্টা করে আল হিলাল। তবে পিএসজি ছেড়ে গত মাসে মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন মেসি। এমবাপের জন্য আল হিলালের ২০ কোটি ইউরোর প্রস্তাব অবশ্য গ্রহণ করেছিল প্যারিসের ক্লাবটি। তবে তা ফিরিয়ে দেন ফরাসি ফরোয়ার্ড।সৌদি আরব ও এশিয়ার সবচেয়ে সফলতম ক্লাব আল হিলাল। ৬৬টি ট্রফি জিতেছে ক্লাবটি। সবচেয়ে বেশি লিগ (১৮ বার) ও এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ (৪ বার) শিরোপা জয়ের রেকর্ড তাদের। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য