Tuesday, April 16, 2024
বাড়িখেলাআর্সেনালের পয়েন্ট হারানো ‘বিরাট ভুলের’ খেসারত

আর্সেনালের পয়েন্ট হারানো ‘বিরাট ভুলের’ খেসারত

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,১৭ এপ্রিল: ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে রোববার ওয়েস্ট হ্যামের মাঠে খেলা শুরুর ১০ মিনিটের মধ্যে গাব্রিয়েল জেসুস ও মার্টিন ওডেগোর গোল করে এগিয়ে নেন আর্সেনালকে। কিন্তু ২-০ গোলের ব্যবধান ধরে রাখতে পারেনি আর্তেতার দল। প্রথমার্ধেই একটি গোল শোধ করে দেয় ওয়েস্ট হ্যাম। দ্বিতীয়ার্ধেই শুরুর দিকেই তারা ফেরে সমতায়।এর মধ্যে আর্সেনালের হয়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন বুকায়ো সাকা। আর গোল করতে পারেনি আর্সেনাল।লিগে আগের ম্যাচেও লিভারপুলের মাঠে ২-০তে এগিয়ে গিয়ে শেষ পর্যন্ত ড্রয়ে শেষ করেছিল আর্সেনাল।পরপর এই দুই ড্রয়ের পর আর্সেনাল এখন চলে এসেছে ম্যানচেস্টার সিটির একদম নাগালে। সিটি পরের ম্যাচ জিততে পারলেই ব্যবধান হবে স্রেফ ১! আগামী ২৬ এপ্রিল সিটির মাঠে আর্সেনালের চ্যালেঞ্জ তো বাকি আছেই। ৩১ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল, ৩০ ম্যাচে সিটির পয়েন্ট ৭০।

আর্সেনাল যখন লিগে অনেকটা ব্যবধানে এগিয়ে ছিল, তখনও তাদেরকে নিয়ে অনেকের সংশয়টা ছিল। লিগের শেষ দিকে প্রত্যাশার চাপ বাড়লে এবং ম্যানচেস্টার সিটি ছন্দে থাকলে সেই চাপ আর্সেনালের এই তরুণ দলটি নিতে পারবে কি না।

এখন পরপর দুই ম্যাচে একই ঘটনার পর প্রশ্নটি উঠছে যে, আর্সেনাল ‘চোক’ করতে শুরু করেছে কি না। কোচ আর্তেতা অবশ্য তা মানতে চাইলেন না।“২-০তে যখন এগিয়ে গেলাম, চাপের বালাই তো ছিল না। ব্যাপারটি হলো, আমরা বুঝতে ভুল করেছি যে, ওই মুহূর্তে কী করা প্রয়োজন। আমরা আবারও খুব ভালো শুরু করেছি, নিয়ন্ত্রণ নিয়েছি, দাপট দেখিয়েছি মাঠে এবং দারুণ দুটি গোল করেছি।”“এরপরই আমরা বিরাট ভুল করেছি-একইরকম ধার ধরে রাখতে পারিনি ও তৃতীয়-চতুর্থ গোলের চেষ্টা করিনি। আমরা ভেবেছি যে, ওদের সঙ্গে স্রেফ হালকাভাবে খেলেই ফল ধরে রাখতে পারব। সবকিছু যখন আমাদের হাতে, আমরা তখন তাদের আশা দিয়েছি এবং ওয়েস্ট হ্যামের কৃতিত্ব, তারা তা লুফে নিয়েছে। এরপর আমরা লাগাম নিতে ধুঁকেছি।”সাকার পেনাল্টি থেকে গোল করতে পারলে খেলা ওখানেই কার্যত শেষ হয়ে যেত বলে মনে করেন আর্তেতা। তবে সেটিকে দায় দিলেন না কোচ। তার ভাবনা দলের মানসিকতা নিয়ে।

“একটা মুহূর্ত ছিল যখন ৩-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল, খেলা হয়তো সেখানেই শেষ হয়ে যেত। তা হয়নি, তবে এটা ফুটবলেরই অংশ। আমার দুর্ভাবনার জায়গা, ২-০তে এগিয়ে যাওয়ার পর আমরা বিশাল ভুল করেছি এবং বুঝতে পারিনি যে, খেলায় ওই সময়ে কী প্রয়োজন।”

আর্তেতার মতে, প্রায় দুই দশকের শিরোপা খরা ঘোচাতে হলে সামনের ম্যাচগুলিতে আর্সেনালকে মাঠে আরও নিষ্ঠুর হয়ে উঠতে হবে এবং প্রতিপক্ষকে কোনো ছাড় দেওয়া চলবে না।“খেলায় এগিয়ে থাকার পর প্রতিপক্ষকে পুরোপুরি গুঁড়িয়ে দেওয়ার ওই নির্মম মানসিকতা প্রয়োজন আমাদের। যখন সুযোগ থাকে, খেলাটাকে শেষ করে দিতে হবে। আজকে আমরা তা পারিনি এবং প্রিমিয়ার লিগের ম্যাচে এটা না পারলে, একটা পর্যায়ে প্রতিপক্ষ মুযোগ নেবে এবং ঘুরে দাঁড়াবে।“এই আত্মবিশ্বাস আমাদের ভাবনায় কখনই রাখা যাবে না যে, খেলা শেষ করে দেওয়ার সুযোগ থাকার পরও আমরা নিচ্ছি না। এটাই এখন আমাদের জন্য পরের ধাপ। সুযোগটা থাকলে তা নিতে হবে এবং প্রতিপক্ষের সম্ভাবনা শেষ করে দিতে হবে। একই ঘরানায় খেলে যেতে হবে এবং প্রয়োজনে আরও বেশি কিছু করতে হবে, প্রতিপক্ষকে বিন্দুমাত্র সুযোগ দেওয়া চলবে না।”আর্সেনাল অধিনায়ক মার্টিন ওডেগোর ম্যাচ শেষে সুর মেলালেন কোচের কথার সঙ্গেই।“গত সপ্তাহে যা করেছি, আজকেও অনেকটা সেসবই করেছি। শুরুটা ভালো করেছি, এরপর থমকে গেছি এবং তাদেরকে সুযোগ করে দিয়েছি নিজেদের মেলে ধরার। তারা যেভাবে খেলতে চেয়েছে, আমরা তা করতে দিয়েছি, তাদেরকে আশা দেখিয়েছি এবং সেটির খেসারত দিয়েছি। এখন আমাদের সামনে তাকাতে হবে।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য