Wednesday, July 24, 2024
বাড়িজাতীয়এবার সেনায় যোগ দিচ্ছে ‘রোবোটিক কুকুর’!

এবার সেনায় যোগ দিচ্ছে ‘রোবোটিক কুকুর’!

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩০ জুন :  ভারত-চিন সীমান্তের মতো কঠিন প্রাকৃতিক পরিবেশে কাজ আসবে এই ‘কুকুর’। জওয়ানদের বদলে ওরাই বইবে ভারী মালপত্র। নজরদারিও চালাবে। গুলি করে লাভ হবে না। কারণ ওদের জন্ম থাকলেও চট করে মৃত্যু নেই। কমপক্ষে কামানের গোলা না ছুড়লে শায়েস্তা করা কঠিন। আত্মনির্ভর ভারত সেনার আধুনিকীকরণে কিনেছে কুকুরের আকারে এই রোবোটিক মাল্টি-ইউটিলিটি লেগড ইকুইপমেন্ট বা মিউলস । এই ধরনের ২৫টি মিউলস-এর সমীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। খুব শিগগির রোবোটিক কুকুরগুলি সেনাবাহিনীতে যোগ দিতে চলেছে।

গত বছর সেপ্টেম্বরে মাসে জরুরি ভিত্তিতে ১০০টি রোবোটিক কুকুর কেনার অর্ডার দেওয়া হয়েছিল। তার মধ্যে ২৫টি চারপেয়ে রোবোট সেনায় যোগ দিতে চলেছে। সেনা সূত্রে জানা গিয়েছে, কুকুরগুলি সেনার জন্য কার্যকরি হলে এগুলি আরও কেনার সিদ্ধান্ত নেওয়া হবে। জানা গিয়েছে, দিল্লির এক সংস্থা সেনার জন্য এই রোবোটিক কুকুরগুলি তৈরি করছে। ঠিক কীভাবে কাজ করে এই চারপেয়ে যন্ত্র?

আসলে রোবোটিক কুকুরগুলিতে থার্মাল ক্যামেরা এবং সেন্সর লাগানো রয়েছে। এর মাধ্যমেই নজারদারি চালায়। অন্যদিকে দুর্গম ভূখণ্ডে, চরম আবহাওয়ায়, শত্রুপক্ষ গা ঢাকা দিয়ে রয়েছে, এমন এলাকায় জওয়ানদের পাঠানো ঝুঁকির হতে পারে, সেখানে সেনার এই চারপেয়ে সদস্যরা কাজ হাসিল করবে। এইসঙ্গে ভারী মাল বওয়াতেও কাজে আসবে মিউলস। সবচেয় সুবিধাজনক হল, রিমোটের মাধ্যমে দূর থেকে নিয়ন্ত্রণ করা যায় এই রোবোটিক কুকুরগুলিকে। ছোট মাপের অস্ত্র দিয়েও সজ্জিতও করা যায়। সেই অস্ত্র ব্যবহার করে শত্রুপক্ষর বিরুদ্ধে হামলা চালাতেও সক্ষম রোবটগুলি।

ভারতের অন্যতম প্রতিপক্ষ চিন। লালফৌজের মহড়ায় বন্দুকধারী রোবোটিক কুকুরের সামরিক দক্ষতা দেখেছে গোটা পৃথিবী। ৫০ কেজি এবং ১৫ কেজি ওজনের দুই ধরনের রোবট দেখা গিয়েছে। প্রযুক্তি নির্ভর যুদ্ধের জন্য পালটা দিতে তৈরি ভারতও। সেই কারণেই রোবোটিক মাল্টি-ইউটিলিটি লেগড ইকুইপমেন্ট বা মিউলস কিনছে সেনা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য