Wednesday, June 12, 2024
বাড়িজাতীয়মোদি ৩.০-তে অর্থমন্ত্রী হচ্ছেন শাহ !

মোদি ৩.০-তে অর্থমন্ত্রী হচ্ছেন শাহ !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ জুন:  তৃতীয় মোদি সরকারের অর্থমন্ত্রী হতে চলেছেন অমিত শাহ। এমনই গুঞ্জন ক্রমশ জোরালো হচ্ছে। রবিবার সন্ধ্যায় শপথ নিয়েছেন মোদি সরকারের ৭২ জন মন্ত্রী। কিন্তু মন্ত্রক বণ্টন এখনও হয়নি। এই পরিস্থিতিতে কে কোন মন্ত্রক পাবেন, বিশেষত ‘বিগ ৪’ নিয়ে নানা জল্পনা রয়েছে। এর মধ্যেই শোনা যাচ্ছে শাহর হাত থেকে স্বরাষ্ট্র মন্ত্রক চলে যাচ্ছে। আসছে অর্থ মন্ত্রক।

২০১৯ সালে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হন অমিত শাহ । কিন্তু এবার নাকি আর স্বরাষ্ট্রমন্ত্রক তাঁর হাতে রাখতে চান না মোদি (। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের তেমনই দাবি। শোনা যাচ্ছে, প্রধানমন্ত্রী নাকি বেশ কিছু পোর্টফোলিওয় অদল বদল করতে চাইছেন। আর তাই প্রতিরক্ষা মন্ত্রক নির্মলা সীতারমণ পেতে পারেন, শাহ পেতে পারেন অর্থ, এমনটাই হতে চলেছে। জল্পনা সেরকমই। সেক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রক কে পাবেন? শোনা যাচ্ছে রাজনাথ সিংয়ের নাম। মোদি ২.০-তে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব সামলাতে দেখা গিয়েছে তাঁকে।

‘গুজরাট স্ট্রংম্যান’ অমিত শাহ গত শতকের নয়ের দশক থেকে মোদির অত্যন্ত ঘনিষ্ঠ। সেই সময় দুজনই ছিলেন দলীয় কর্মী। এবারের নির্বাচনে গান্ধীনগর থেকে শাহ বিপুল ভোটে জিতেছেন। ৭.৪ লক্ষ ভোটে জিতে নজির গড়তে দেখা গিয়েছে তাঁকে। যেখানে প্রধানমন্ত্রী জিতেছেন মাত্র দেড় লক্ষ ভোটে। এবার দীর্ঘদিনের সতীর্থের হাতে অর্থমন্ত্রক তুলে দেবেন মোদি, তেমনই গুঞ্জন দিল্লির দরবারে। সোমবার সন্ধ্যায় মোদি বসবেন ক্যাবিনেট বৈঠকে। আর তার পরই মন্ত্রক বণ্টনের বিষয়ে পরিষ্কার জানা যাবে, এমনটাই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, রবিবাসরীয় সন্ধ্যায় তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে শপথ নেন আরও ৭১ জন। তাঁদের মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী। ৩৬ জন প্রতিমন্ত্রী। বাকিরা স্বাধীন দায়িত্বপ্রাপ্ত। মনে করা হচ্ছে, যেহেতু একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি, তাই মোদিরা এনডিএর শরিক দলগুলোর দিকে বিশেষ নজর রেখেছে। আর সেই কারণেই সব মিলিয়ে ভারী হয়েছে মন্ত্রিসভা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য