Sunday, September 8, 2024
বাড়িজাতীয়মঙ্গলবার সর্বকালের সেরা সূচকের রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি

মঙ্গলবার সর্বকালের সেরা সূচকের রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ০৯ এপ্রিল: লোকসভা নির্বাচন শুরু হতে বাকি মাত্র ১০ দিন। তার আগেই চড়চড় করে বাড়ছে দেশের শেয়ার বাজারের দর। মঙ্গলবার সর্বকালের সেরা সূচকের রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি। প্রথমবারের জন্য ৭৫ হাজারের গণ্ডি পেরিয়েছে সেনসেক্স। ২২ হাজারের ঘরে নতুন নজির গড়েছে নিফটিও।

সোমবার লাভের মুখ দেখেই বন্ধ হয়েছিল বম্বে স্টক এক্সচেঞ্জ । মঙ্গলবার সকালে বাজার খুলতেই বড়সড় উন্নতি হয় ভারতীয় শেয়ারের সূচকে। সকাল দশটা নাগাদ এক লাফে প্রায় চারশো পয়েন্ট বেড়ে যায় সেনসেক্স । ৩৮১. ৭৮ পয়েন্ট বেড়ে সেনসেক্স পৌঁছে যায় ৭৫,১২৪.২৮ পয়েন্টে। বম্বে স্টক এক্সচেঞ্জের ইতিহাসে এই প্রথমবার ৭৫ হাজারের গণ্ডি পেরিয়েছে সেনসেক্স। পাশাপাশি সোনার দৌড় অব্যাহত নিফটিরও । এদিন বাজার খুলতেই ৯৯ পয়েন্ট বেড়েছে নিফটির সূচক। ২২,৭৬৫.৩০তে পৌঁছে নয়া রেকর্ড নিফটিরও।
মঙ্গলবারের এই রেকর্ড উত্থানের নেপথ্যে রয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো। কারণ নির্বাচনের ঠিক আগেই হু হু করে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থায় বিনিয়োগ হচ্ছে। এদিন লাভের মুখ দেখেছে একাধিক ভারতীয় সংস্থার শেয়ার। ইনফোসিস, টেক মহিন্দ্রা, টিসিএস, এইচসিএল টেকনোলজিস, টাটা মোটরস, উইপ্রো, নেসলে, আইসিআইসিআই ব্যাঙ্ক। তবে সূচকের উর্ধ্বমুখী দৌড়ের মধ্যেও সুবিধা করতে পারেনি জেএসডব্লিউ স্টিল, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং লারসেন অ্যান্ড টিউব্রো।

নির্বাচন চলাকালীন এভাবেই শেয়ার বাজারের দৌড় অব্যাহত থাকবে বলে অনুমান বিশেষজ্ঞদের। গত কয়েকদিনে বিশ্ব বাজারে কমেছে তেলের দাম, তার জন্যও সূচক উর্ধ্বমুখী থাকবে। তথ্য প্রযুক্তি ক্ষেত্র ছাড়াও লাভবান হবেন অন্যান্য ক্ষেত্রের বিনিয়োগকারীরা। ওয়াকিবহাল মহলের মতে, আসন্ন লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্ব বিজেপিই জিতবে বলে অনুমান করছেন অনেকে। ফলে ভারতে রাজনৈতিক স্থিতাবস্থার আশায় বাড়ছে বিনিয়োগের পরিমাণ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য