Wednesday, May 29, 2024
বাড়িজাতীয়শরিকদের চাপে সুর নরম কংগ্রেসের! মহারাষ্ট্রে চূড়ান্ত হয়ে গেল ইন্ডিয়া জোটের...

শরিকদের চাপে সুর নরম কংগ্রেসের! মহারাষ্ট্রে চূড়ান্ত হয়ে গেল ইন্ডিয়া জোটের আসনরফা

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ০৯ এপ্রিল: আরও এক রাজ্যে চূড়ান্ত হয়ে গেল ইন্ডিয়া জোটের আসনরফা। মঙ্গলবার মহারাষ্ট্রে যৌথভাবে সাংবাদিক সম্মেলন করে আসন বিন্যাসের সমীকরণ প্রকাশ করলেন তিন দলের নেতৃত্ব। সবচেয়ে বেশি আসনে লড়ার সুযোগ পেয়েছে শিব সেনার উদ্ধব শিবির। কংগ্রেস লড়বে ১৭টি আসনে।

ইন্ডিয়া জোট ঘোষণার পর দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল মহারাষ্ট্রেরআসনরফা নিয়ে। মাঝখানে জোট ছেড়ে দেওয়ার কথা জানান বি আর আম্বেদকরের নাতি বঞ্চিত বহুজন আঘাড়ির প্রকাশ আম্বেদকর। তার পর থেকে দফায় দফায় আলোচনা হয়েছে আসনরফা নিয়ে। শেষ পর্যন্ত লোকসভা নির্বাচন শুরুর ১০ দিন আগে ৪৮টি আসন নিয়ে সহমত হয়েছে তিন দল।


রাজ্যের ২১টি আসনে প্রার্থী দেবে শিব সেনার উদ্ধব ঠাকরে শিবির। মুম্বইয়ের ৬টি আসনের মধ্যে ৪টিতেই লড়বে তারা। উত্তর-পশ্চিম, দক্ষিণ মধ্য, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব আসনগুলোতে লড়বে তারা। অন্যদিকে রাজ্যজুড়ে ১৭টি আসন দেওয়া হয়েছে কংগ্রেসকে। মুম্বইয়ের উত্তর আর উত্তর-মধ্য আসন দুটিতেও কংগ্রেসের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। পাশাপাশি, এনসিপির শরদ পওয়ার শিবিরের জন্য ছাড়া হয়েছে ১০টি আসন।
সঙ্গত, আসনরফা হতে দেরির মূল কারণ ছিল দুটি আসন নিয়ে মতবিরোধ। ভিওয়ান্ডি ও সাংলি- এই দুটি আসনে লড়তে চেয়েছিল কংগ্রেস, এনসিপি ও শিব সেনা তিন দলই। শেষ পর্যন্ত দাবি থেকে সরে দাঁড়ায় কংগ্রেস। ভিওয়ান্ডি আসন দেওয়া হয়েছে শিব সেনাকে। সাংলিকে লড়বেন এনসিপি প্রার্থী। আসন সমঝোতা হয়ে যাওয়ার পর মহারাষ্ট্রের কংগ্রেস সভাপতি নানা পাটোলে জানান, “দলীয় কর্মীরা সম্মিলিত ভাবে কাজ করে ওই দুই আসনে মহা বিকাশ আগাড়ির প্রার্থীদের জয়ী করবেন।” তবে এখনও মহারাষ্ট্রের কোনও কেন্দ্রেই প্রার্থী ঘোষণা করেনি ইন্ডিয়া জোট।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য