Tuesday, April 16, 2024
বাড়িজাতীয়চব্বিশের লোকসভার প্রাক্কালে ফের বুলেট ট্রেনের প্রসঙ্গ মনে করালেন রেলমন্ত্রী।

চব্বিশের লোকসভার প্রাক্কালে ফের বুলেট ট্রেনের প্রসঙ্গ মনে করালেন রেলমন্ত্রী।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ মার্চ : সেই ২০১৭ সালের সেপ্টেম্বরে মুম্বই-আমেদাবাদ ৫০৮ কিমি দীর্ঘ পথে বুলেট ট্রেন চালানোর স্বপ্ন দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । দেখতে দেখতে ৭ বছর পেরিয়ে গেল। বুলেট ট্রেনের স্বপ্ন কার্যত বিস্মৃত ভারতবাসী। দেশ এখন মজে বন্দে ভারতে। কিন্তু চব্বিশের লোকসভার প্রাক্কালে ফের বুলেট ট্রেনের প্রসঙ্গ মনে করালেন রেলমন্ত্রী।

অশ্বিনী বৈষ্ণব জানিয়ে দিলেন, দ্রুতই দেশের মাটিতে পরীক্ষামূলকভাবে চালানো হবে বুলেট ট্রেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রেলমন্ত্রী বৈষ্ণব জানিয়েছেন, “ভারতের বুলেট ট্রেন প্রকল্পটি খুব ভালোভাবে এগোচ্ছে। খুব শীঘ্রই মুম্বই থেকে আমদাবাদে প্রথম করিডরটি চালানো হবে। এর ফলে অর্থনৈতিক উন্নতিও ঘটবে।” রেল মন্ত্রক সূত্রের খবর, পরীক্ষামূলকভাবে প্রথম বুলেট ট্রেন চলবে গুজরাটের সুরাট এবং বিলিমোরার মধ্যে। তারপরে ধীরে ধীরে অন্যান্য জায়াগায় ট্রায়াল রান হবে।
মুম্বই ও আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিলোমিটার পথ পাড়ি দেবে বুলেট ট্রেন। তার মধ্যে ৪৪৮ কিলোমিটার পথ ফ্লাইওভার থাকবে। যাত্রাপথে থাকবে সুড়ঙ্গ এবং সেতুও। এই প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালেই। কিন্তু, নানা প্রতিবন্ধকতায় সেই প্রকল্প অনেকটাই পিছিয়ে গিয়েছে। প্রকল্পের সম্ভাব্য ডেডলাইন ২০২৬ সাল। সেই রেলপথ তৈরির ভিডিও প্রকাশ করেছে রেলমন্ত্রক
মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যেকার এই বুলেট ট্রেন প্রকল্পের কাজ হওয়ার কথা জাপান থেকে ৮০ শতাংশ ঋণ নিয়ে। সেদেশের সরকারের প্রতিশ্রুতিমতো মাত্র ০.১ শতাংশ সুদ এবং ১৫ বছরের মোরাটরিয়ামে এই ঋণ পাওয়ার কথা ভারতের। এই প্রকল্পটি সম্পন্ন হওয়ার কথা সম্পূর্ণ জাপানি প্রযুক্তিতে এবং জাপানি সংস্থাগুলির মাধ্যমে। আধিকারিকরা জানাচ্ছেন, ট্রায়াল রানে ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে চলবে বুলেট ট্রেন। যা বিমানের টেক-অফ গতির সঙ্গে তুলনীয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য