Monday, March 4, 2024
বাড়িজাতীয়লোকসভার আগেই মেগা প্রকল্পের সূচনা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

লোকসভার আগেই মেগা প্রকল্পের সূচনা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ ফেব্রুয়ারি : সৌরশক্তির ব্যবহার বাড়াতে দেশের ১ কোটি পরিবারকে বিনামূল্যে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে। অন্তর্বর্তী বাজেটে ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। লোকসভার আগেই সেই মেগা প্রকল্পের সূচনা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার প্রকল্পের সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, সৌরশক্তির ব্যবহার এবং সুসংহত বিকাশের লক্ষ্যে সবাইকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে যুবসমাজকে।

দেশের ১ কোটি পরিবারকে সৌরবিদ্যুৎ পরিষেবা প্রদানের এই কর্মসূচির নাম কেন্দ্র দিয়েছে ‘প্রধানমন্ত্রী সূর্য ঘর, বিনামূল্যে বিদ্যুৎ যোজনা’। এই প্রকল্পের অধীনে আবেদন করলে আম নাগরিককে কম খরচে সোলার প্যানেল বসাতে সাহায্য করবে কেন্দ্র। এমনকী সোলার প্যানেল বসিয়ে দেওয়ার পর মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। এর ফলে এই পরিবারগুলির বার্ষিক সাশ্রয় হবে ১৫ থেকে ১৮ হাজার টাকা। এই প্রকল্পে কেন্দ্রের মোট খরচ হবে ৭৫ হাজার কোটি টাকা।


সেই প্রকল্পের সূচনা করে নিজের সোশাল মিডিয়া হ্যান্ডেলে একটি লিংকও পোস্ট করেছেন প্রধানমন্ত্রী। সেই লিংকে ক্লিক করলেই আবেদন করা যাবে এই ‘প্রধানমন্ত্রী সূর্য ঘর, বিনামূল্যে বিদ্যুৎ যোজনা’য়। দেশের সব নাগরিকই এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। এই প্রকল্পকে জনপ্রিয় করার জন্য পঞ্চায়েত এবং পুরসভার মতো স্থানীয় প্রশাসনকে উদ্যোগ নিতে অনুরোধ করেছেন মোদি।


লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্প কার্যকর করতে মরিয়া কেন্দ্রের বিজেপি সরকার। পুরোপুরি না হলেও আংশিকভাবে যদি প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়, তাহলেও লোকসভার প্রচারে তা ভীষণভাবে ব্যবহার করা যাবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য