Sunday, September 8, 2024
বাড়িজাতীয়বাংলায় কংগ্রেস এবং তৃণমূলের জোট কার্যত ভেস্তে যাওয়ার মুখে !

বাংলায় কংগ্রেস এবং তৃণমূলের জোট কার্যত ভেস্তে যাওয়ার মুখে !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ জানুয়ারি : বাংলায় কংগ্রেস এবং তৃণমূলের জোট কার্যত ভেস্তে যাওয়ার মুখে। বুধবার তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট বলে দিয়েছেন, রাজ্যে কংগ্রেসের সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। লোকসভায় রাজ্যের সব আসনে একাই লড়বে তৃণমূল। মমতার এই বক্তব্য রীতিমতো বিস্ফোরক। কারণ এর ফলে ইন্ডিয়া জোটের সব সমীকরণ ভেস্তে যেতে পারে।

কংগ্রেস অবশ্য এখনও আশা ছাড়ছে না। মমতার এই বিস্ফোরণের পর এআইসিসির তরফে জয়রাম রমেশ জানিয়েছেন, “তৃণমূল এবং কংগ্রেস ইন্ডিয়া জোটের শক্ত দুই স্তম্ভ। তৃণমূলকে ছাড়া ইন্ডিয়া জোট ভাবাই যায় না। বাংলায় আমরা জোট হিসাবেই লড়ব। বিজেপিকে হারাতে যা করার করব।” জয়রাম রমেশ মেনে নিয়েছেন, দুটি দলের মধ্যে আলোচনায় অনেক সময় মতানৈক্য থাকতে পারে। কিন্তু সেগুলি মিটিয়ে নেওয়া যায়। তৃণমূলের বক্তব্য, দিল্লিতে বসে কংগ্রেস এক কথা বলছে আর রাজ্যে বসে বলছে আরেক কথা। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী দিনরাত তৃণমূলকে আক্রমণ করে যাচ্ছেন।

তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বুধবারও বলেছেন, “কংগ্রেস দিল্লিতে বসে জোট বার্তা দিচ্ছে। আর রাজ্যে এসে মমতাকে আক্রমণ করছে। এই দ্বিমুখী আচরণ ছাড়তে হবে।” তৃণমূলের এই অভিযোগের সঙ্গে কার্যত সহমত পোষণ করেছে ইন্ডিয়া জোটের অন্যতম শরিক আম আদমি পার্টিও। আপের বক্তব্য, “বাংলায় তৃণমূল বড় দল। কংগ্রেস এবং বামেরা বহুদিন ধরেই তাদের বিরোধিতা করে আসছে। তাদের মধ্যে জোট হওয়া কঠিন। কিন্তু একই সঙ্গে বলতে হবে, কংগ্রেস নেতা অধীর চৌধুরীর উচিত তৃণমূল সম্পর্কে অযাচিত মন্তব্য না করা।”

বস্তুত দিল্লিতে কংগ্রেস মমতার জন্য জোট বার্তা দিলেও, রাজ্যে অধীর চৌধুরী নিয়মিত তৃণমূলকে আক্রমণ করে চলেছেন। সম্প্রতি সন্দেশখালির ঘটনার পর অধীর রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির কথা বলেছিলেন। পরে তাঁকেই বলতে শোনা যায়, “পশ্চিমবঙ্গে কংগ্রেসের হারানোর কিছু নেই। তৃণমূলের দয়া-দাক্ষিণ্যে বাংলায় লড়বে না কংগ্রেস।” মোট কথা, জোটে শুরু থেকেই আপত্তি ছিল প্রদেশ কংগ্রেস সভাপতির। সেটাই জোট ভেস্তে যেতে বসার অন্যতম কারণ বলে মনে করছে AAP।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য