Sunday, September 8, 2024
বাড়িজাতীয়মহাকাশ থেকে রামমন্দির ‘দর্শন’

মহাকাশ থেকে রামমন্দির ‘দর্শন’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ জানুয়ারি : মহাকাশ থেকে রামমন্দির ‘দর্শন’। এবার অযোধ্যার ছবি ধরা পড়ল স্বদেশি স্যাটেলাইটে। প্রাণপ্রতিষ্ঠার আগে রামভক্তদের অপূর্ব উপহার দিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

শনিবার প্রকাশ্যে এসেছে ইসরোর উপগ্রহ থেকে তোলা ছবিগুলো। প্রায ২.৭ একর রামমন্দিরের গোটাটাই অদ্ভূত সৌন্দর্য নিয়ে ধরা দিয়েছে ক্যামেরার লেন্সে। ছবিতে দশরথ মহল ও সরযূ নদী অন্যন্ত স্পষ্টভাবে ফুটে উঠেছে। দেখা যাচ্ছে নবমির্মিত অযোধ্যা রেল স্টেশনও। মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, ছবিগুলো তোলা হয়েছে ১৬ ডিসেম্বর। তার পর কুয়াশার জন্য সেই অর্থে স্পষ্ট ফটো তোলার সুযোগ পাওয়া যায়নি।


বলে রাখা ভাল, ২০১৪ সালে দিল্লির মসনদে বসে আত্মনির্ভর ভারতের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা, মহাকাশ গবেষণা থেকে শুরু করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বারবার স্বয়ম্ভূ হওয়ার কথা বলেছেন তিনি। রামমন্দির উদ্বোধনের পবিত্র উৎসবের আগে সেই বার্তাই আবারও দিল ইসরো। রামমন্দিরের এই ছবিগুলো তোলা হয়েছে সম্পুর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ইন্ডিয়ান রিমোট সেন্সিং সিরিজের স্যাটেলাইটগুলো থেকে।


উল্লেখ্য, বর্তমানে মহাকাশে প্রায় ৫০টি উপগ্রহ রয়েছে ভারতের। এদের মধ্যে অনেকগুলোই নিখুঁতভাবে এক মিটারেও কম জায়গার ছবি তুলতে পারে। রামমন্দির নির্মাণেও ইরসোর সাহায্য নেওয়া হয়েছে। মডার্ন ইঞ্জিনিয়ারিং বা আধুনিক স্থাপত্যকলার অদ্ভূত নিদর্শন রামমন্দির। এর নির্মাণে উপগ্রহ থেকে পাওয়া তথ্য ব্যবহার করা হয়েছে কম্পিউটার মডেলগুলোতে।


প্রসঙ্গত, আগামী ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । জানা গিয়েছে, ২২ তারিখে প্রাণপ্রতিষ্ঠার পরে সাতদিন ধরে পুজো চলবে। ১২১ জন আচার্য যাবতীয় নিয়ম পালন করবেন। ২২ তারিখ বেলা ১২টা বেজে ২০ নাগাদ শুরু হবে প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান। অযোধ্যায় রাজনীতিবিদদের পাশাপাশি উপস্থিত থাকবেন বিভিন্ন ক্ষেত্রের স্বনামধন্য ব্যক্তিত্বরা। তাঁদের মধ্যে রয়েছেন অমিতাভ বচ্চন, শচীন তেণ্ডুলকর, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি প্রমুখ। থাকবেন বিজ্ঞানী, সমাজকর্মী, সাধু-সন্তরাও। সর্বমোট আমন্ত্রিতের সংখ্যা ৭ হাজার জন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য