Monday, March 4, 2024
বাড়িজাতীয়ছড়িয়ে পড়া ছবি নতুন রামলালা মূর্তির নয়! দাবি প্রধান পুরোহিতের ?

ছড়িয়ে পড়া ছবি নতুন রামলালা মূর্তির নয়! দাবি প্রধান পুরোহিতের ?

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ জানুয়ারি : রামমন্দির উদ্বোধনের পরেই রামলালার নতুন মূর্তির ছবি প্রকাশ্যে আসবে। এখন যে ছবি সর্বত্র ছড়িয়ে পড়েছে তা আদৌ ওই মূর্তির নয়। শনিবার এমনটাই জানিয়ে দিলেন রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস। তিনি জানান, ‘প্রাণপ্রতিষ্ঠা’র ঠিক আগেই মূর্তির আবরণ উন্মোচন হবে। এখন হলুদ কাপড়ে মূর্তির মুখ ঢেকে রাখা রয়েছে। হাতও ঢাকা। গায়ে জড়ানো রয়েছে সাদা চাদর। তবে একই সঙ্গে তিনি বলে রাখলেন, সত্যিই যদি এই মূর্তির ছবি ছড়িয়ে গিয়ে থাকে, তবে তার তদন্ত হওয়া দরকার। অর্থাৎ, প্রাথমিক ভাবে ভুল ছবি বলে উড়িয়ে দিলেও, এ নিয়ে মন্দিরের অন্দরে সংশয় কাটেনি পুরোপুরি।


সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দিবেন পটেল এবং আরএসএস প্রধান মোহন ভাগবত অযোধ্যার রামমন্দিরের গর্ভগৃহে উপস্থিত থাকবেন ‘প্রাণপ্রতিষ্ঠা’র সময়ে। তার ঠিক আগে নতুন মূর্তির আবরণ উন্মোচন হবে। পূজারীদের প্রধান লক্ষ্মীকান্ত দীক্ষিতের নেতৃত্বে আরও অনেক পুরোহিত সেখানে থাকবেন। সেই সময়েই দেখতে পাওয়া যাবে শিল্পী অরুণ যোগীরাজের তৈরি রামলালার মূর্তি। এই মূর্তি ‘পাঁচ বছর বয়সি শিশু রামের’।

ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে মূর্তির ছবি। । তার ভিত্তিতে সংবাদমাধ্যমেও ছবিটি চলে আসে। সেই ছবি সঠিক নয় জানিয়ে আচার্য সত্যেন্দ্র বলেন, ‘‘প্রাণপ্রতিষ্ঠা সম্পূর্ণ হওয়ার আগে রামলালার খোলা চোখ দেখা যাবে না। খোলা চোখের যে ছবি ছড়িয়ে পড়েছে সেটা আসল মূর্তি নয়। আর যদি এমনটা দেখা যায় যে, আসল মূর্তির উন্মুক্ত চোখের ছবি ছড়িয়ে গিয়েছে তবে তার তদন্ত হওয়া উচিত। খুঁজে দেখতে হবে কী করে এটা হল, কে ছবি তুললেন এবং কী ভাবে ভাইরাল হয়েছে তা-ও জানতে হবে।’’

শুক্রবারই রামলালার নতুন মূর্তি আনা হয়েছে মন্দিরে। গর্ভগৃহে ঢোকানোর সময়ে মন্দির কর্তৃপক্ষ ছাড়া নির্মাণকর্মীরা উপস্থিত ছিলেন। সেই সময়ে মূর্তির চোখমুখ ঢাকাই ছিল। আগে থেকেই কথা ছিল পার্বণ শুরুর চতুর্থ দিনে মূর্তি আনা হবে। আবরণ থাকবে সেই সময়ে। ‘প্রাণপ্রতিষ্ঠা’র পরে উন্মোচন হবে। ঔষুধীঅধিবাস, কেশরঅধিবাস, ঘৃতঅধিবাস হয়ে যায় আগেই। শুক্রবার সন্ধ্যায় হয় ধ্যানঅধিবাস। শনিবার সকালে হয় শর্করা অধিবাস, সন্ধ্যায় হবে ফল অধিবাস। রবিবারও দু’রকমের অধিবাস হবে। এর পরে সোমবার সকালে শুরু হবে মূল পূজা ও ‘প্রাণপ্রতিষ্ঠা’।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য