Thursday, February 29, 2024
বাড়িজাতীয়রাম মন্দিরে বসানো হল সোনার প্রবেশদ্বার !

রাম মন্দিরে বসানো হল সোনার প্রবেশদ্বার !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ জানুয়ারি:  অপেক্ষার আর মাত্র কয়েক দিন। ২২ জানুয়ারি উদ্বোধন হতে চলেছে অযোধ্যার রামমন্দির। সেই উদ্দেশ্যেই শুরু হয়েছে প্রস্তুতি পর্ব, সেজে উঠেছে রাম জন্মভূমি। উদ্বোধনী অনুষ্ঠানের আগেই মন্দিরে বসানো হল সোনার দরজা। আগামী তিন দিনের মধ্যে মন্দিরের অন্দরমহলে আরও ১৩টি সোনার দরজা বসানো হবে বলে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে খবর।

অযোধ্যায় মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত ‘শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট’ সূত্রে খবর, যে সোনার দরজাটি বসানো হয়েছে তার কারুকাজ নজরে পড়ার মতো। দরজার মধ্যভাগের দু’দিকে দু’টি হাতি এমন ভঙ্গিমায় রয়েছে যা দেখলে মনে হয় হাতি দু’টি দর্শনার্থীদের স্বাগত জানাচ্ছে। দরজার উপরিভাগে তাকালে দেখা যায় দু’দিকে দুই ব্যক্তি হাত জোড় করে দাঁড়িয়ে রয়েছে। দরজার নীচের দিকে বর্গাকৃতি এলাকায় রয়েছে নানা ধরনের কারুকার্য। ১২ ফুট উঁচু এবং ৮ ফুট চওড়া এই দরজাটি মন্দিরের গর্ভগৃহের উপর তলায় বসানো হয়েছে।

রামমন্দিরে মোট ৪৪টি দরজা এবং ৩৯২টি স্তম্ভ রয়েছে। মন্দির জুড়ে পাঁচটি মণ্ডপ রয়েছে— নৃত্য, রং, সভা, প্রার্থনা এবং কীর্তন। মন্দিরের প্রবেশদ্বারের সামনে রয়েছে হনুমান, হাতি এবং গরুড়ের মূর্তি। মন্দিরের স্তম্ভগুলি জুড়ে আঁকা রয়েছে নানা দেবদেবীর প্রতিমূর্তি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ জানুয়ারি রাজ্য জুড়ে স্কুল এবং কলেজে ছুটি ঘোষণা করেছেন। উত্তরপ্রদেশের সমস্ত কারাগারে ‘লাইভ স্ট্রিম’-এর মাধ্যমে রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠান দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র উত্তরপ্রদেশের কারাগারগুলিতেই নয়, দেশ জুড়ে সমস্ত বুথ এলাকায় ‘লাইভ’ দেখানো হবে রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। বলি তারকা থেকে শুরু করে ক্রিকেটার— দেশ-বিদেশের মোট সাত হাজার খ্যাতনামী ব্যক্তিত্বকে মন্দিরের তরফে উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য