Friday, March 29, 2024
বাড়িজাতীয়ভারত-জার্মানি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে: রাষ্ট্রপতি মুর্মু

ভারত-জার্মানি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে: রাষ্ট্রপতি মুর্মু

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (হি.স.) : শনিবার রাষ্ট্রপতি ভবনে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকের সময় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, ভারত এবং জার্মানি নতুন এবং উদীয়মান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

জার্মান চ্যান্সেলর হিসাবে প্রথম ভারত সফরে চ্যান্সেলর স্কোলজকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ভারত এবং জার্মানির দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে, যা আমাদের অভিন্ন মূল্যবোধ এবং ভাগ করা লক্ষ্যগুলির উপর ভিত্তি করে। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বিস্তৃত করে, যা পারস্পরিক বিশ্বাসকে প্রতিফলিত করে কয়েক দশক ধরে।

রাষ্ট্রপতি আরও বলেন, জার্মানি ইউরোপে ভারতের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার এবং ভারতের শীর্ষ বিনিয়োগকারীদের মধ্যেও রয়েছে৷ তিনি বলেন, জার্মানি ভারতের দ্বিতীয় বৃহত্তম উন্নয়ন সহযোগিতা অংশীদার এবং ভারতের উন্নয়ন যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সাম্প্রতিক বছরগুলিতে জার্মানিতে ভারতীয় ছাত্র এবং গবেষকদের জন্য বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তিতে উচ্চ শিক্ষা অর্জনের জন্য একটি পছন্দের গন্তব্য হয়েছে৷

দুটি প্রাণবন্ত, বহুত্ববাদী গণতন্ত্র হিসেবে ভারত ও জার্মানি নতুন এবং উদীয়মান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য