Sunday, October 2, 2022
বাড়িজাতীয়হায়দরাবাদ হাউসে মিলিত মোদী-হাসিনা, দ্বিপাক্ষিক বৈঠক দুই দেশের প্রধানমন্ত্রীর

হায়দরাবাদ হাউসে মিলিত মোদী-হাসিনা, দ্বিপাক্ষিক বৈঠক দুই দেশের প্রধানমন্ত্রীর


নয়াদিল্লি, ৬ সেপ্টেম্বর (হি.স.): দিল্লির হায়দরাবাদ হাউসে মিলিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রেল, বন্যা নিয়ন্ত্রণ, বিচার ব্যবস্থা-সহ নিয়ে মোট সাতটি মউ স্বাক্ষর হল ভারত এবং বাংলাদেশের মধ্যে।

 মঙ্গলবার হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠকের পর একটি যৌথ সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করলেন দু’দেশের রাষ্ট্রনেতা।বাংলাদেশকে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন-সঙ্গী এবং বাণিজ্যিক অংশীদার বলে উল্লেখ করে মোদী বলেন, ‘‘দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক প্রতি দিন উন্নত হচ্ছে।’’ এর পরই বাংলাদেশকে ভারত কোন কোন বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে, তার ঘোষণা করেন মোদী।দুই রাষ্ট্রনায়কের সই করা সাতটি চুক্তির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাংলাদেশের নদী কুশিয়ারার জলবণ্টন নিয়ে চুক্তিটি। এ ব্যাপারে ‘একটি জরুরি মউ স্বাক্ষর হয়েছে’ বলে ঘোষণা করেন মোদী। তিনি বলেন, ‘‘আমরা ঠিক করেছি, তথ্যপ্রযুক্তি, মহাকাশ গবেষণা এবং পরমাণু গবেষণার ক্ষেত্রে দু’দেশ পরস্পরের সঙ্গে সহযোগিতা করে চলব।’’

 দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে এদিন হায়দরাবাদ হাউসে মিলিত হয়েছেন মোদী ও হাসিনা। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে এদিন দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বব্যাপী ভারত-বাংলাদেশ অংশীদারিত্ব পর্যালোচনার পাশাপাশি দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে আলোচনা করেছেন।

এদিন সকালে রাষ্ট্রপতি ভবনে উষ্ণ অভিবাদন ও সংবর্ধনা জানানো হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। রাষ্ট্রপতি ভবনে পৌঁছনোর পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর হাসিনাকে সংবর্ধনা জানানো হয়। ভারতের আতিথেয়তায় মুগ্ধ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারত আমাদের প্রকৃত বন্ধু। পরে হায়দরাবাদ হাউসে মিলিত হন মোদী ও হাসিনা, উভয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকও হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য