Wednesday, August 17, 2022
বাড়িবিশ্ব সংবাদআফ্রিকায় কোভিডে মৃত্যু এবছর ৯৪% কমবে: ডব্লিউএইচও

আফ্রিকায় কোভিডে মৃত্যু এবছর ৯৪% কমবে: ডব্লিউএইচও

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২ জুন।  আফ্রিকা মহাদেশে চলতি বছরে কোভিডে মৃত্যু গতবছরের তুলনায় প্রায় ৯৪ শতাংশ কমবে। কোভিড পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সর্বসাম্প্রতিক এক বিশ্লেষণে বলা হচ্ছে এমনটাই।আফ্রিকায় ২০২১ সালটি ছিল কোভিড-১৯ মহামারীর সবচেয়ে প্রাণঘাতী বছর। ম্যালেরিয়ার পরই সেখানে কোভিড ছিল মানুষের মৃত্যুর বড় কারণ।

বৃহস্পতিবার ডব্লিউএইচও’র আফ্রিকা বিষয়ক পরিচালক মাৎসিদিশো মোয়েতি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, “আমাদের সর্বশেষ বিশ্লেষণ বলছে, আফ্রিকা অঞ্চলে মৃত্যু ২০২২ সালে দিনে আনুমানিক প্রায় ৬০ জনে নেমে আসবে… গত বছর আমরা প্রতিদিন গড়ে ৯৭০ মানুষের মৃত্যু দেখেছি।”বেশি মানুষের টিকাকরণ, মহামারী মোকাবেলা ব্যবস্থায় উন্নতি এবং কোভিড আক্রান্ত হওয়া থেকে প্রাকৃতিকভাবে মানুষের দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠার কারণেই মানুষের মৃত্যু কমে আসার এই পূর্বাভাস দিয়েছে ডব্লিউএইচও।

ডব্লিউএইচও’র বিশ্লেষণ বলছে, আফ্রিকায় কোভিডে মৃত্যুতে হেরফের আছে। ধনী দেশগুলোর তুলনায় দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে মৃত্যুহার প্রায় দ্বিগুণ। আর এই দ্বিগুণ মৃত্যুহার দেখা গেছে আফ্রিকার অন্যান্য অংশের চাইতে অপেক্ষাকৃত গরিব অংশে।তাছাড়া, গবেষণায় দেখা গেছে, আফ্রিকায় কোভিড আক্রান্ত ৭১ জনের মধ্যে মাত্র একজনের সঙক্রমণের রেকর্ড রয়েছে। আর কোভিডে মারা যাওয়া প্রতি তিনজনের প্রায় একজনের কোনও রেকর্ড নেই।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য