Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদপুরনো তিক্ততা ভুলে নেতানিয়াহুর দিকে বন্ধুত্বের হাত ট্রাম্পের

পুরনো তিক্ততা ভুলে নেতানিয়াহুর দিকে বন্ধুত্বের হাত ট্রাম্পের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৭ জুলাই ২০২৪  :-   গাজা যুদ্ধের মাঝেই আমেরিকা সফরে গিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু । ভাষণ রেখেছেন মার্কিন কংগ্রেসে। সেখানে তাঁকে প্যালেস্টাইনপন্থী আইন প্রণেতাদের তোপও সইতে হয়েছে। এহেন পরিস্থিতিতে ‘পুরনো বন্ধু’র হয়ে মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প । মার্কিন প্রেসিডেন্ট পদের দাবিদার জানিয়ে দিলেন, তাঁর সঙ্গে নেতানিয়াহুর মধ্যে সম্পর্ক বরাবরই খুব ভালো।

কয়েকদিন আগেই তেল আভিভকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল ওয়াশিংটন। কিন্তু তাতে খুব একটা আমল দেয়নি ইহুদি দেশটি। এই পরিস্থিতিতেই সোমবার ওয়াশিংটনে পা রাখেন নেতানিয়াহু। ইজরায়েলের প্রধানমন্ত্রীও গিয়েছিলেন ট্রাম্পের ফ্লোরিডার রিসর্টে। সেখানেই তাঁর সঙ্গে সাক্ষাৎ হয় রিপাবলিকান নেতার। নেতানিয়াহু ও তাঁর স্ত্রী সারাকে স্বাগত জানান বর্ষীয়ান রিপাবলিকান নেতা। আর তার পরই ইজরায়েল পরিস্থিতি নিয়ে কমলা হ্যারিসের মন্তব্যের সমালোচনাও করেন তিনি। বলেন, ”ওঁর এহেন মন্তব্য অসম্মানজনক।”

কী বলেছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট? ইজরায়েলের প্রধানমন্ত্রীর কাছে গাজার বর্তমান পরিস্থিতি ও প্যালেস্তিনীয়দের মৃত্যু নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন কমলা হ্যারিস। সাফ জানিয়ে দেন, “আমরা এই দুর্গতদের মুখ ভুলে যেতে পারি না। আমি অন্তত চুপ করে বসে থাকব না।” এদিন নেতানিয়াহু আশাপ্রকাশ করেন তাঁর মার্কিন সফর হয়তো দ্রুত যুদ্ধবিরতির রাস্তা খুলে দিতে পারে।

এদিকে ট্রাম্প বলে দেন, তাঁর সঙ্গে নেতানিয়াহুর সম্পর্ক বরাবরই ভালো। কিন্তু ২০২০ সালে বাইডেন জয়ী হওয়ার সময় তাঁকে অভিনন্দন জানান নেতানিয়াহু। এতেই চটে যান ট্রাম্প। আবার গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলে হামাস হামলা করলে তেল আভিভের প্রতিরক্ষা ব্যবস্থারও সমালোচনা করেন তিনি। কিন্তু এবার নিজের রিসর্টে নেতানিয়াহুর প্রতি ঘনিষ্ঠ বন্ধুর মতোই আচরণ করতে দেখা গেল ট্রাম্পকে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য