Sunday, June 23, 2024
বাড়িবিশ্ব সংবাদগাজায় আরো ৪ জিম্মি নিহত হয়েছে: ইসরায়েল

গাজায় আরো ৪ জিম্মি নিহত হয়েছে: ইসরায়েল

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ জুন: ফিলিস্তিনের গাজায় হামাসের হাতে জিম্মি থাকা আরও চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ইসরায়েলের সামরিক বাহিনী- আইডিএফ।বিবিসি লিখেছে, গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসে ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় ওই চারজন একসঙ্গে নিহত হন এবং বর্তমানে তাদের মরদেহ ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের জিম্মায় আছে।হামলায় নিহত চারজন হলেন— ব্রিটিশ–ইসরায়েলি নাদাভ পোপেলওয়েল (৫১), চাইম পেরি (৭৯), ইয়োরাম মেতজার (৮০) এবং আমিরাম কুপার (৮৫)।আইডিএফ মুখপাত্র দানিয়েল হাগারি বলেন, গত কয়েক সপ্তাহ ধরে সংগ্রহ করা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ওই চারজনের মৃত্যুর বিষয়ে তারা নিশ্চিত হয়েছেন।

“আমরা ধারণা করছি, হামাসের বিরুদ্ধে অভিযানের সময় খান ইউনুস এলাকায় তাদের চারজন নিহত হয়েছেন।হামাস গত মাসে দাবি করেছিল, তাদের হাতে জিম্মি নাদাভ পপলওয়েল গত এপ্রিলে গাজায় ইসরায়েলি হামলার মধ্যে নিহত হয়েছেন।যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় সে সময় বিষয়টি তদন্ত করে দেখার কথা বলেছিল; তবে মৃত্যুর বিষয়টি তখন নিশ্চিত করতে পারেনি তারা।গত ডিসেম্বরে হামাস একটি ভিডিও প্রকাশ করেছিল, যেখানে বাকি তিনজনকে দেখা যায়।গত বছরের ৭ অক্টোবর ভোরে ইসরায়েলের সীমানায় ঢুকে নজিরবিহীন আক্রমণ চালিয়েছিল হামাস। তাতে প্রায় ১২০০ ইসরায়েলি নিহত হন। আরো ২৫১ জনকে হামাস যোদ্ধারা ধরে নিয়ে গাজায় জিম্মি করে বলে ইসরায়েলের ভাষ্য।নাদাভসহ বাকি তিনজনকে গাজার পাশের কিবুতজেস এলাকা থেকে জিম্মি করেছিল হামাস।যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এক্স-এ দেওয়া এক বিবৃতিতে বলেন, নাদাভ পপলওয়েলের মৃত্যুর খবরে তিনি ‘অত্যন্ত দুঃখিত’। এই দুঃসময়ে পপলওয়েলের প্রিয়জনদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

নাদাভ পপলওয়েলকে তার মাসহ তার বাড়ি থেকে অপহরণ করা হয়েছিল। পরে তার মাকে মুক্তি দেওয়া হয়। আর তার ভাই রয় পপলওয়েল হামলার সময়ই নিহত হন।গত নভেম্বরে এক সপ্তাহের যুদ্ধবিরতির মধ্যে ১০৫ জন বেসামরিক নাগরিককে মুক্তি দেয় হামাস। এখনো প্রায় ১২০ জন জিম্মির খোঁজ মেলেনি। তাদের অনেকেই মারা গিয়ে থাকতে পারেন বলে ইসরায়েলের ধারণা।৭ অক্টোবরের সেই হামলার জবাবে হামাসকে ধ্বংস করতে সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। এরপর থেকে প্রায় আট মাস ধরে চলা অবিরাম হামলায় গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করে ইসরায়েলি বাহিনী। ঘরবাড়ি হারিয়ে গাজার অধিকাংশ বাসিন্দা উদ্বাস্তুতে পরিণত হয়েছে।হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রায় আট মাসের অভিযানে গাজায় অন্তত ৩৬ হাজার ৪৭০ জন নিহত হয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য