Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদসৌদি আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

সৌদি আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৩ মার্চ। সন্ত্রাসবাদে জড়ানোসহ বিভিন্ন অভিযোগে এক দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার কথা জানিয়েছে সৌদি আরব।বিবিসি জানিয়েছে, এই সংখ্যা সৌদি আরবে গত এক বছরে মৃত্যুদণ্ড কার্যকরের মোট সংখ্যারও বেশি।দেশটির রাষ্টায়ত্ত বার্তা সংস্থা এসপিএ বলছে, শনিবার যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাদের মধ্যে ইয়েমেনের সাতজন এবং সিরিয়ার একজন নাগরিক রয়েছেন।

গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্থাপনা ও নিরাপত্তাবাহিনীর ওপর হামলা, হত্যা, অপহরণ, ধর্ষণ, অস্ত্র চোরাচালান এবং সন্ত্রাসবাদের মত ‘ঘৃণ্য অপরাধে’ দোষী সাব্যস্ত করে তাদের এই শাস্তি দেওয়া হয়েছে।তাদের মধ্যে কয়েকজন ইসলামিক স্টেট, আল কায়েদা এবং ইয়েমেনের হুতি সদস্যও রয়েছে বলে সৌদি আরবের ভাষ্য।এসপিএ জানিয়েছে, মোট ১৩ জন বিচারক ওই ৮১ জনের বিচার করেছেন। আসামিদের সবাই তিন ধাপের বিচার প্রক্রিয়ার মধ্যে দিয়ে গেছে।অবশ্য সৌদি আরবে অনেক সময়ই সুবিচার মেলে না বলে অভিযোগ রয়েছে মানবাধিকার সংগঠনগুলোর, যা অস্বীকার করে আসছে দেশটির সরকার।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পরিসংখ্যান বলছে, মৃত্যুদণ্ড কার্যকর করার সংখ্যার দিক দিয়ে সৌদি আরবের অবস্থান বিশ্বে পঞ্চম। বাকি চার দেশ হল চীন, ইরান, মিশর ও ইরাক।গত বছর সব মিলিয়ে ৬৯ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করার কথা জানিয়েছিল সৌদি আরব। তার আগের বছর ২৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।১৯৮০ সালে মক্কা দখলের চেষ্টার অভিযোগে এক দিনেই ৬৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। আর ২০১৬ সালে এক দিনে ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল, যাদের মধ্যে একজন শিয়া মুসলিম নেতাও ছিলেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য