Friday, May 20, 2022
বাড়িবিশ্ব সংবাদইরাকে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান: যুক্তরাষ্ট্র

ইরাকে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান: যুক্তরাষ্ট্র

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৩ মার্চ। ইরান থেকে ছোড়া কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইরাকের উত্তরের নগরী ইরবিলে আঘাত হেনেছে বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।বিবিসি জানায়, অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, একাধিক ক্ষেপণাস্ত্র ইরবিলে যেখানে মার্কিন কনস্যুলেট তার কাছেই আঘাত হেনেছে।

রোববার এই ক্ষেপণাস্ত্রের আঘাতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের কাছের কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়। তবে এখন পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি বলে জানান কুর্দিস্তান আঞ্চলিক সরকারের কর্মকর্তারা।‘জঘন্য ওই হামলায়’ তাদের কোনও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ইরানের পক্ষ থেকে হামলার বিষয়ে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত কোনও তথ্য দেওয়া হয়নি। তবে দেশটির সরকারি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে সূত্রের বরাত দিয়ে বলেছে, ‘ইসরায়েলের গোপন ঘাঁটিগুলো’ ওই হামলার লক্ষ্যবস্তু ছিল।

এই ক্ষেপণাস্ত্র হামলার ঠিক ছয়দিন আগে ইরানের রেভল্যুশনারি গার্ডের জ্যেষ্ঠ দুই কর্মকর্তাকে বিমানহামলা চালিয়ে হত্যা করা হয়। সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে ওই বিমান হামলা ইসরায়েল চালিয়েছে বলে সন্দেহ ইরানের।ইসরায়েলকে ‘তাদের ওই অপরাধ কাণ্ডের জন্য মূল্য দিতে হবে’ বলে প্রতিজ্ঞা করেছিল রেভল্যুশনারি গার্ড। ওদিকে, যুক্তরাষ্ট্রের পাশপাশি ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা কাধিমিও ইরবিলে হামলার নিন্দা জানিয়েছেন।টুইটারে এক পোস্টে তিনি লেখেন, ‘‘প্রিয় নগরী ইরবিলে হামলা এবং সেখানকার সব বাসিন্দাকে আতঙ্কের মধ্যে ফেলার ঘটনা অবশ্যই আমাদের জনগণের নিরপত্তার উপর আক্রমণের সামিল।”“আমাদের নিরাপত্তাবাহিনী বিষয়টি খতিয়ে দেখবে এবং আমাদের জনগণের ওপর যে কোনও হুমকির বিরুদ্ধে তারা অবিচল থেকে রুখে দাঁড়াবে।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য