Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদস্লোভাক প্রধানমন্ত্রীকে গুলির সেই মুহূর্ত

স্লোভাক প্রধানমন্ত্রীকে গুলির সেই মুহূর্ত

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৬ মে: স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করার পরের ঘটনাপ্রবাহ ধরা পড়েছে ভিডিও ক্যামেরায়।আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসা সেসব ভিডিওতে দেখা যায়, গুলিবিদ্ধ রবার্ট ফিকোকে দ্রুত তার বুলেটপ্রুফ লিমাজিনের ভেতরে নিয়ে যাচ্ছেন দায়িত্বরত দেহরক্ষীরা।বুধবার হ্যান্ডলোভা শহরে সরকারি এক বৈঠক শেষে বেরিয়েই আততায়ীর গুলির শিকার হন ৫৯ বছর বয়সী ফিকো।এক বন্দুকধারী তাকে পাঁচবার গুলি করে। তার পেট, হাত ও পায়ে গুলি লেগেছে বলে বিবিসি জানায়।রয়টার্স লিখেছে, প্রথম অবস্থায় অবস্থা আশঙ্কাজনক থাকলেও সাড়ে তিন ঘণ্টারে বেশি সময় ধরে অস্ত্রোপচারের পর ফিকো এখন শঙ্কামুক্ত।

ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় পত্রিকা ডেনিক এন এর একজন সাংবাদিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, গুলিবিদ্ধ প্রধানমন্ত্রীকে ধরে গাড়িতে তুলতে দেখেছেন তিনি। সন্দেহভাজন একজন বন্দুকধারীকেও পুলিশ ঘটনাস্থল থেকে পাকড়াও করে।পূর্ব ইউরোপীয় অঞ্চলের সংবাদমাধ্যম নেক্সটা ওই সময়ের একটি ভিডিও মাইক্রাব্লগিং সাইট এক্স এ পোস্ট করে লিখেছে, প্রধানমন্ত্রীকে বেশ কয়েকবার গুলি করা হয়। তার পেট ও মাথাতেও গুলি লাগে।স্লোভাক নিউজ মেডিয়ায় বলা হয়েছে, হামলাকারী একটি শপিংমলের সাবেক এক নিরাপত্তারক্ষী। তিনি স্লোভাক লেখক সোসাইটির একজন সদস্যও। এই ব্যক্তির কাছে লাইসেন্স করা বন্দুক ছিল বলে একটি পত্রিকাকে জানিয়েছেন তার ছেলে।

বেশিমাত্রায় রুশপন্থি দৃষ্টিভঙ্গি নেওয়ার কারণে প্রধানমন্ত্রী হিসেবে ফিকোর প্রথম কয়েক মাস রাজনৈতিকভাবে খুবই বিতর্কিত ছিল।তিনি ইউক্রেইনে সামরিক সহায়তা বন্ধ করার পাশাপাশি গত মাসে সরকারি সম্প্রচারকেন্দ্র আরটিভিএস বাতিলেরও পরিকল্পনা করেন।তার দল নির্বাচনের সময় যুক্তরাষ্ট্র বিরোধী প্রচার চালিয়েছিল বলেও জানা গেছে। ফিকোর শাসনামলে স্লোভাকিয়ায় পশ্চিমাপন্থি নীতির পরিবর্তন হয়েছে বলে মনে করেন কোনো কোনো বিশ্লেষক।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য