Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদফ্রান্সে মাদক কারবারিকে ছিনিয়ে নিতে প্রিজন ভ্যানে বন্দুকধারীদের হামলা, নিহত ২

ফ্রান্সে মাদক কারবারিকে ছিনিয়ে নিতে প্রিজন ভ্যানে বন্দুকধারীদের হামলা, নিহত ২

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৫ মে: ফ্রান্সের উত্তরাঞ্চলে মাঙ্কি ক্যাপ পরা বন্দুকধারীরা প্রিজন ভ্যানে চোরাগোপ্তা হামলা চালিয়ে এক মাদক কারবারিকে ছিনিয়ে নিয়েছে, এ সময় তাদের গুলিতে দুই কারারক্ষী নিহত ও আরও তিনজন আহত হয়েছেন।মঙ্গলবার স্থানীয় সময় সকালে দেশটির ইউরে অঞ্চলের ইনকারভিলের একটি টোল বুথে ঘটনাটি ঘটে।তখন ‘মাছি’ নামে পরিচিত মাদক কারবারি মোহামেদ আমরাকে (৩০) আদালতে শুনানি শেষে রুয়েন থেকে কারাগারে ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল।যে প্রিজন ভ্যানে মোহামেদ আমরা ছিল তার পেছনেও কারারক্ষীদের আরেকটি গাড়ি ছিল। এই দু’টি গাড়ি টোল বুথ অতিক্রম করার সঙ্গে সঙ্গেই সামনের দিকে থেকে কালো রঙের একটি প্রাইভেট কার এসে প্রিজন ভ্যানটিকে মুখোমুখি ধাক্কা দিয়ে থামিয়ে দেয়। এরপর বন্দুকধারীরা নেমে গুলি করে দুই কারা কর্মকর্তাকে মেরে ফেলে, জানিয়েছে বিবিসি।

প্যারিসের রাজ্য অভিশংসক লরা বিকিউ সাংবাদিকদের বলেন, “মঙ্গলবার স্থানীয় সময় ১১টার একটু আগে প্রিজন ভ্যানটি ইনকারভিলের টোল বুথ পার হওয়ার সঙ্গে সঙ্গেই একটি পুজো গাড়ি সেটিকে থামানোর জন্য সামনে থেকে ধাক্কা দেয়। লোকজন লম্বা বন্দুক নিয়ে বের হয়ে আসে, তারা একটি আওডি গাড়ি দিয়ে আসা অন্য লোকজনের সঙ্গে যোগ দেয়। আওডিটি সম্ভবত প্রিজন ভ্যানটিকে অনুসরণ করে আসছিল।”তারা দু’টি গাড়ি লক্ষ্য করে ‘বেশ কয়েকবার’ গুলি ছুড়ে কর্মকর্তাদের হত্যা ও আহত করে, তারপর আমরাকে তাদের সঙ্গে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে।অপরাধীরা ব্যবহার করেছে বলে বিশ্বাস করা ওই দু’টি গাড়ি পরে ভিন্ন জায়গায় জ্বলন্ত অবস্থায় পাওয়া যায় বলে জানিয়েছেন তিনি।প্যারিসের অভিশংসকের দপ্তর ও পুলিশের তথ্য অনুযায়ী, মোহামেদ আমরা ফ্রান্সের উত্তরাঞ্চলের একজন মাদক কারবারি। চুরির দায়ে ফ্রান্সের এভ্রোর আদালত ১০ মে তাকে দোষী সাব্যস্ত করে। তিনি আসামী হিসেবে ইউরে অঞ্চলের ভ্যাল দে রয় কারাগারে বন্দি ছিলেন।

প্যারিসের অভিশংসকের দপ্তর জানিয়েছে, আমরাকে ফ্রান্সের মার্সেইয়ের অভিশংসকরা একটি অপহরণ ও তা থেকে হওয়া মৃত্যুর ঘটনায়ও অভিযুক্ত করেছেন।মার্সেইয়ের এক পুলিশ কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আমরা একজন মাদক কারবারি আর সে মার্সেইয়ের প্রভাবশালী ‘ব্ল্যাকস’ অপরাধী দলের সঙ্গে যুক্ত।ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেগাল্ড দাগমানা জানিয়েছেন, আমরাসহ ঘটনার সঙ্গে যুক্ত অপরাধীদের ধরতে বড় ধরনের অভিযান শুরু করা হয়েছে, এতে কয়েকশ কর্মকর্তা নিয়োজিত আছেন।ফ্রান্সের আইনমন্ত্রী এগিগ দুপো মোগেত্তি জানান, আমরাকে রুয়েনের এক তদন্তকারী বিচারকের কাছে নিয়ে যাওয়ার সময় প্রিজন ভ্যানটিতে হামলা চালানো হয়। এ ঘটনায় আহত তিন কর্মকর্তার মধ্যে দুইজনের অবস্থা সঙ্কটজনক।“এই জঘন্য অপরাধের সঙ্গে জড়িতদের ধরতে সবকিছু করা হবে,” বলে জানিয়েছেন তিনি।রয়টার্স বলছে, প্রকাশ্যে এই দুঃসাহসিক হামলার ঘটনা ইউরোপজুড়ে মাদক অপরাধের বাড়তে থাকা হুমকিকে তুলে ধরেছে, বিশ্বের মধ্যে কোকেনের শীর্ষস্থানীয় বাজার এই মহাদেশটি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য