Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদবল এখন পুরোপুরি ইসরায়েলের হাতে: যুদ্ধবিরতি প্রশ্নে হামাস

বল এখন পুরোপুরি ইসরায়েলের হাতে: যুদ্ধবিরতি প্রশ্নে হামাস

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ মে:’ ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস আজ শুক্রবার বলেছে যে গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য মিসরের কায়রোতে যাওয়া তাদের প্রতিনিধিদল কাতারে ফিরে যাচ্ছে। হামাস মনে করে, গাজায় যুদ্ধবিরতির বিষয়টি এখন পুরোপুরি ইসরায়েলের ওপর নির্ভর করছে। হামাসের পক্ষ থেকে ফিলিস্তিনের বিভিন্ন সংগঠনের কাছে পাঠানো বার্তায় এসব কথা বলা হয়েছে।গাজায় একটি যুদ্ধবিরতির প্রচেষ্টায় কায়রোতে বৈঠক করেন হামাস, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের প্রতিনিধিরা। তবে সে আলোচনা ভেস্তে গেছে। আজ এক বার্তায় হামাস লিখেছে, আলোচনায় অংশ নেওয়া তাদের প্রতিনিধিদলটি কায়রো ছেড়ে কাতারের দোহার উদ্দেশে রওনা দিয়েছে। মধ্যস্থতাকারীদের দেওয়া প্রস্তাব দখলদার ইসরায়েল প্রত্যাখ্যান করেছে। প্রস্তাবে উল্লিখিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ইসরায়েল আপত্তি জানিয়েছে। ফলে বল এখন পুরোপুরি ইসরায়েলের হাতে।

যুদ্ধবিরতির একটি প্রস্তাবে নিজেদের সম্মতি থাকার কথা আগেই জানিয়েছিল হামাস।গতকাল বৃহস্পতিবার মিসরের সরকারসংশ্লিষ্ট একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দুই দিনের আলোচনার পর উভয় শিবিরের প্রতিনিধিরা কায়রো ছেড়ে গেছেন।গাজা উপত্যকায় সাত মাস ধরে চলা সংঘাতের এই পর্যায়ে একটি যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করার লক্ষ্যে এই আলোচনার আয়োজন করা হয়েছিল।উচ্চ পর্যায়ের এক সূত্রের বরাতে প্রতিবেদনে আরও বলা হয়, মিসর, কাতার, যুক্তরাষ্ট্রের মতো মধ্যস্থতাকারী দেশগুলো দুই পক্ষের মধ্যে মতভেদগুলো দূর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত সোমবার হামাস বলে, মধ্যস্থতাকারীদের দেওয়া যুদ্ধবিরতির একটি প্রস্তাবে তারা রাজি আছে।হামাসের তথ্যমতে, প্রস্তাবটিতে গাজা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহার, যুদ্ধে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের নিজ এলাকায় ফিরতে দেওয়ার কথা বলা আছে। এ ছাড়া ইসরায়েলের কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে হামাসের কাছে জিম্মি থাকা ব্যক্তিদের ছেড়ে দেওয়ার কথাও প্রস্তাবে আছে।ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় বলছে, প্রস্তাবটি ইসরায়েলের অপরিহার্য দাবিগুলো থেকে অনেক দূরে।গাজায় স্থায়ী যুদ্ধবিরতির বিরোধিতা করে আসছে ইসরায়েল। তারা গাজা থেকে হামাসকে নির্মূল করতে চায়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য