Tuesday, May 28, 2024
বাড়িবিশ্ব সংবাদদামি রোলেক্স ঘড়ি ও গয়না কীভাবে নিয়েছিলেন বললেন পেরুর প্রেসিডেন্ট

দামি রোলেক্স ঘড়ি ও গয়না কীভাবে নিয়েছিলেন বললেন পেরুর প্রেসিডেন্ট

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৬ এপ্রিল: বিলাসবহুল ঘড়ি ও গয়নার ব্যবহারসংক্রান্ত অভিযোগের ব্যাপারে ক্ষোভ জানিয়েছেন পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। গতকাল শুক্রবার তিনি বলেছেন, বিলাসবহুল ঘড়িগুলো তিনি একজন বন্ধুর কাছ থেকে ধার হিসেবে নিয়েছেন। তবে ধার নেওয়াটা ঠিক হয়নি বলে স্বীকার করেছেন তিনি।দুর্নীতির অভিযোগে নিজ বাড়িতে পুলিশের তল্লাশি অভিযানের এক সপ্তাহ পর দিনা বলুয়ার্তে এসব কথা বলেছেন।বিলাসবহুল কয়েকটি রোলেক্স ঘড়ি ও দামি গয়নার তথ্য গোপন করার অভিযোগে দিনার বিরুদ্ধে তদন্ত চলছে। এর অংশ হিসেবে সম্প্রতি দিনার বাড়িতে এবং তাঁর সরকারি প্রাসাদে তল্লাশি চালানো হয়। এ ঘটনায় নতুন করে রাজনৈতিক সংকটে পড়েছেন দিনা।সম্প্রতি দিনা বলুয়ার্তের মন্ত্রিপরিষদের এক-তৃতীয়াংশ সদস্য পদত্যাগ করায় তাঁদের জায়গায় নতুন মন্ত্রী নিয়োগ দিতে হয়েছে। তাঁদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীও আছেন। পেরুর জাতীয় পুলিশকে তদারকির দায়িত্ব পালন করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

গতকাল শুক্রবার সকালে কৌঁসুলিরা দিনাকে প্রায় পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে। সীমিত সরকারি বেতনে তিনি কীভাবে রোলেক্স ঘড়ি ও অন্যান্য দামি গয়না ব্যবহার করছেন, তা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। রুদ্ধদ্বার জিজ্ঞাসাবাদের পর সরকারি প্রাসাদ থেকে দেওয়া বক্তব্যে দিনা দাবি করেন, একটি ছাড়া আর সব কটি ঘড়িই তাঁকে তাঁর এক বন্ধু ধার হিসেবে দিয়েছেন। তাঁর বন্ধুর ধারণা ছিল, প্রেসিডেন্ট দিনা ঘড়িগুলো পরলে দেশজুড়েই এর প্রচার-প্রসার হবে।দিনা বলেন, ‘বন্ধুর কাছ থেকে ঘড়িগুলো ধার হিসেবে নেওয়াটা ভুল হয়েছে।’ তিনি আরও বলেন, যে ঘড়িগুলো ধার করেছিলেন, তা ইতিমধ্যে ফিরিয়ে দিয়েছেন।দামি ব্রেসলেট ও নেকলেস ব্যবহারের অভিযোগ প্রসঙ্গে দিনা বলেন, যে গয়নাগুলো নিয়ে প্রশ্ন উঠেছে, সেগুলো দামি নয়। এগুলো কয়েক বছর আগে কেনা।বিলাসবহুল ঘড়ি নিয়ে তদন্তের বিষয়টিকে ‘মিথ্যা’ ও ‘ধূম্রজাল’ বলে উল্লেখ করেছেন দিনা। কৌঁসুলিদের এ ব্যাপারে আরও বেশি পেশাদারি আচরণের আহ্বান জানিয়েছেন তিনি।             

প্রেসিডেন্ট দিনার বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরু করার জন্য বামপন্থী আইনপ্রণেতারা গত বৃহস্পতিবার কংগ্রেসে দুটি প্রস্তাব উত্থাপন করেছিলেন। তবে রক্ষণশীল ও ডানপন্থী রাজনীতিবিদেরা তাতে সমর্থন না দেওয়ায় কংগ্রেস প্রস্তাবগুলো খারিজ করে দিয়েছে। রক্ষণশীল ও ডানপন্থী কংগ্রেস সদস্যরা বলেছেন, তাঁরা নতুন করে কোনো সংকট চান না।পেরুতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর ভাইস প্রেসিডেন্ট ছিলেন দিনা বলুয়ার্তে। বামপন্থী কাস্তিলোকে ২০২২ সালে অভিশংসন করা হয়। এরপর পেরুর প্রেসিডেন্ট হন দিনা।গত বছর দিনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভে সহিংসতায় বেশ কয়েকজন নিহত হন। নিহত ব্যক্তিদের বেশির ভাগই ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ। এসব প্রাণহানির ঘটনায়ও দিনার বিরুদ্ধে আলাদা আরেকটি তদন্ত চলছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য